ক্রিকেট

সিপিএলের নয়া চ্যাম্পিয়ন প্যাট্রিয়টস

চাগাড়ামাস, ১৬ সেপ্টেম্বর – জয়ের ধারাবাহিকতা বজায় রেখেই প্রথম শিরোপার স্বাদ নিতে যথারীতি ফাইনালে ওঠে সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস। তবে উত্তেজনা ছড়ানো এমন বিগ ম্যাচে ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ হন দ্য ইউনিভার্সাল বস ক্রিস গেইল। ফর্মে থাকা এভিন লুইসও নির্ভরতা দিতে পারেননি দলকে। ক্যাপ্টেন ব্র্যাভোকেও ফিকে দেখায় ফাইনালের মঞ্চে।

এসব সত্ত্বেও ক্যারিবিয়ান প্রিমিয়র লিগের (সিপিএল) উত্তেজনাপূর্ণ শিরোপার লড়াইয়ে জয় তুলে নেয় প্যাট্রিয়টস। নিজেদের প্রমাণ করে ফাইনালে ওঠা সেন্ট লুসিয়া কিংসকে শেষ বলের থ্রিলারে হারিয়ে প্রথমবারের মতো সিপিএল ট্রফি হাতে তোলে ব্রাভো-গেইল-লুইসরা।

বুধবার বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হওয়া এ ম্যাচে প্রোটিয়া তারকা ফ্যাফ ডু প্লেসিসকে ছাড়াই মাঠে নামে সেন্ট লুসিয়া। পরিবর্তে দলকে নেতৃত্ব দেন আন্দ্রে ফ্লেচার। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৫৯ রান তোলে দলটি।

দলের পক্ষে রাহকিম কর্নওয়াল ৪৩, রোস্টন চেজ ৪৩, কীমো পল ৩৯, আন্দ্রে ফ্লেচার ১১ ও টিম ডেভিড ১০ রান করেন। ২টি করে উইকেট নেন নাসিম শাহ ও ফাওয়াদ আহমেদ। আর একটি করে উইকেট দখল করেন ফ্যাবিয়েন অ্যালেন, ডমিনিক ড্রেকস ও জন-রাস জাগেসর।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে সেন্ট কিটস। খাতা খোলার আগেই ওভারের পঞ্চম বলে বোল্ড হয়ে ফেরেহন ক্রিস গেইল। মাত্র ৬ রান করে সাজঘরে ফেরেন অপর ওপেনার লুইসও। তবে জশুয়া ডা সিলভা ৩৭ ও শেরফান রাদারফোর্ড ২৫ রান করে দলকে জয়ের ভিতে বসিয়ে দেন। ব্র্যাভো ৮ রান করে আউট হলেও অ্যালেন ২০ রানের কার্যকরী অবদান রাখেন।

ম্যাচের একেবারে শেষ বলে সিঙ্গেল নিয়ে সেন্ট কিটসকে জয় এনে দেন ডমিনিক ড্রেকস। সমান ৩টি করে চার ও ছক্কার সাহায্যে ২৪ বলে ৪৮ রান করে অপরাজিত থাকেন ফাইনাল সেরা এই অলরাউন্ডার। যাতে ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে জয়ের জন্য প্রয়োজনীয় ১৬০ রান তুলে নেয় প্যাট্রিয়টস।

৩ উইকেটের ব্যবধানে ফাইনাল ম্যাচ জিতে নেয় তারা। তবে সিরিজের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বিজিত দলের অলরাউন্ডার রোস্টন চেজ।

এদিকে সিপিএল ২০২১-এ সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে সঙ্গে ক্রিকেটার এবং ক্যাপ্টেন হিসেবে একাধিক নজির গড়েন ডোয়াইন ব্র্যাভো। মূলত ফাইনাল ম্যাচে মাঠে নামা মাত্রই বিরল এক মাইলস্টোন ছুঁয়ে ফেলেন ডিজে ব্যাভো। পরে সেন্ট কিটসের হয়ে খেতাব হাতে তোলায় ক্যারীবিনায় অলরাউন্ডার ক্যাপ্টেন হিসেবে সাফল্যের নিরিখে টপকে যান তাঁর আইপিএল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির রেকর্ডও।

প্রথমত, সিপিএল ২০২১-এর ফাইনালে মাঠে নামা মাত্রই কায়রন পোলার্ডের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ৫০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলার নজির গড়েন ব্র্যাভো।

দ্বিতীয়ত, সেন্ট কিটস সিপিএল চ্যাম্পিয়ন হওয়ায় এই নিয়ে মোট পাঁচবার ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ জয়ী দলের সদস্যে পরিণত হন ব্র্যাভো। এই কৃতিত্ব আর কোনও ক্রিকেটাররে নেই।

তৃতীয়ত, একমাত্র ক্যাপ্টেন হিসেবে সিপিএলে ৪ বার খেতাব জেতেন ব্র্যাভো। আর কোনও অধিনায়ক ক্যারিবিয়ান প্রিমিয়র লিগে দু’বারের বেশি ট্রফি জিততে পারেননি।

সর্বোপরি, এই নিয়ে মোট ১৫টি টি-২০ ফাইনাল জয়ী দলের সদস্যে পরিণত হলেন ব্র্যাভো, যা যুগ্মভাবে সর্বোচ্চ। ব্র্যাভো ছাড়া এই নজির রয়েছে একমাত্র পোলার্ডের।

সূত্র : একুশে
এম এস, ১৬ সেপ্টেম্বর

Back to top button