ক্রিকেট

বেরিংটন দেখালেন কেন তিনি সেরা!

এডিনবার্গ, ১৬ সেপ্টেম্বর – জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে স্কটল্যান্ডকে কার্যত একা হাতেই জয় এনে দিলেন রিচি বেরিংটন। বল হাতে সাফিয়ান শরিফ দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন বটে, তবে বেরিংটনের নৈপূণ্যেই মূলত লড়াইয়ের রসদ পায় স্কটিশরা। তা না হলে জিম্বাবুয়ে শুরুতেই ম্যাচের লাগাম নিজেদের হাতে নিয়ে নিতো নিশ্চিত।

বুধবার (১৫ সেপ্টেম্বর) এডিনবার্গে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে স্কটল্যান্ড। নির্ধারিত ২০ ওভারে তারা ৬ উইকেটের বিনিময়ে তোলে ১৪১ রান। চার নম্বরে নেমে ৮২ রানের ঝকঝকে ইনিংস খেলে অপরাজিত থাকেন বেরিংটন। তার এই ৬১ বলের ইনিংসে ছিল ৭টি চার ও ৩টি ছক্কার মার।

বেরিংটন ছাড়া অবশ্য বাকিদের মধ্যে বলার মতো রান করতে পারেননি কেউই। ম্যাথিউ ক্রস ১৪ ও মাইকেল লিস্ক ১১ রান করেন। সাফিয়ান শরিফ ৯ রান করে অপরাজিত থাকেন। জিম্বাবুয়ের পক্ষে ২টি করে উইকেট নেন টেন্ডাই চাতারা ও লুক জংওয়ে। এছাড়া একটি করে উইকেট নেন ওয়েলিংটন মাসাকাদজা ও রিচার্ড এনগারাভা।

জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৪ রানের বেশি সংগ্রহ করতে পারেনি সফরকারীরা। দলটির পক্ষে মিল্টন শুমবা সর্বোচ্চ ৪৫ রানের ইনিংসটি খেলেন। এছাড়া শেন উইলিয়ামস ২৮ ও ক্যাপ্টেন ক্রেইগ আরভিন ২৬ রান করেন।

স্কটিশ বোলার সাফিয়ান শরিফ ২৪ রানের বিনিময়ে একাই ৪টি উইকেট দখল করেন। একটি রান আউটঅ করেন এই পেসার। ফলে ৭ রানের ব্যবধানে প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি জিতে ৩ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে যায় স্কটল্যান্ড।

আর এই জয়ে স্কটিশরা টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিটা যথাযথভাবেই শুরু করেছে- তা বলা যায়। সঙ্গে আইসিসির টি-টোয়েন্টি অলরাউন্ডার তালিকায় সাকিবের পরেই অর্থাৎ ১৯৪ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে জায়গা করে নেয়া বেরিংটনেরও।

দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় জন্ম নেয়া ৩৪ বছর বয়সী এই ব্যাটিং অলরাউন্ডার এ পর্যন্ত স্কটল্যান্ডের হয়ে ৮০টি ওয়ানডে ম্যাচ খেলে একটি শতক ও ১৩টি অর্ধশতকে ২৮ গড়ে রান করেছেন ১৯৩৩টি। সর্বোচ্চ ইনিংস অপরাজিত ১০১ রানের। আর ডানহাতি মিডিয়াম পেস বোলিংয়ে ৩৮.২৭ গড়ে উইকেট নিয়েছেন ৩৩টি।

তবে টি-টোয়েন্টিতে তিনি দলের পক্ষে অত্যন্ত কার্যকর একজন অলরাউন্ডার। এই ফরম্যাটে ৬২ ম্যাচের ৫৫ ইনিংসে ব্যাট করে একটি শতক ও ৪টি অর্ধশতক হাঁকিয়ে ৩০.২০ গড়ে এবং ১২৯.২৮ স্ট্রাইক রেটে রান করেছেন ১৩২৯টি। যার মধ্যে সর্বোচ্চ ইনিংস ১০০ রানের। আর বল হাতে ৩৭ ইনিংসে ২২.৫৫ গড়ে ও ৭.৪৮ ইকোনমি রেটে নিয়েছেন ২৭টি উইকেট। সেরা ফিগার ৩/১৭।

সূত্র : একুশে
এম এস, ১৬ সেপ্টেম্বর

Back to top button