ইউরোপ

বৃহত্তর সাহারা অঞ্চলের আইএস প্রধান নিহত

প্য়ারিস, ১৬ সেপ্টেম্বর – বৃহত্তম সাহারা অঞ্চলের ইসলামিক স্টেটের (আইএসজিএস) প্রধান আদনান আবু ওয়ালিদ আল-সাহরাবি ফরাসি বাহিনীর অভিযানে নিহত হয়েছেন। ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এ তথ্য নিশ্চিত করেছেন।

ওই অঞ্চলে অধিকাংশ হামলার জন্য আইএসজিএসকে দায়ী করা হয়। বিশেষ করে ২০২০ সালে ফ্রান্সের ত্রাণ কর্মীদের হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে এই জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে।

এক বিবৃতিতে সাহরাবির মৃত্যুকে সাহেল অঞ্চলে সন্ত্রাসী গোষ্ঠী আইএসের বিরুদ্ধে আরও একটি বড় সাফল্য বলে উল্লেখ করেছেন ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। ৩০ লাখ বর্গ কিলোমিটারের বিশাল এলাকা নিয়ে গঠিত সাহেল অঞ্চল। তবে আইএসজিএস প্রধানের বিরুদ্ধে কোথায়, কখন অভিযান চালানো হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

ফরাসী প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে এক টুইট বার্তায় বলেন, ফ্রান্সের অপারেশন বারখানে ফোর্সের বিমান হামলায় নিহত হয়েছেন সাহরাবি। ফ্রান্সের ওই বাহিনী সাহেল অঞ্চলে বিশেষ করে মালি, নাইজার, চাদ এবং বুরকিনা ফাসোতে আইএসের বিরুদ্ধে লড়াই করছে।

সাহারার বিতর্কিত পশ্চিমাঞ্চলে ১৯৭৩ সালে জন্মগ্রহণ করেন সাহরাবি। এর আগে তিনি পলিসারিও ফ্রন্টের সদস্য ছিলেন। পরবর্তীতে তিনি আল কায়েদায় যোগ দেন। গত বছরের আগস্টে ছয় ফরাসী ত্রাণ কর্মী, তাদের গাইড এবং গাড়ি চালকদের হত্যাকাণ্ডের সঙ্গে সাহরাবির সম্পৃক্ততা ছিল বলে জানিয়েছেন, ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৬ সেপ্টেম্বর ২০২১

Back to top button