এশিয়া

চীনে শক্তিশালী ভূমিকম্পে নিহত ২, আহত অর্ধশতাধিক

বেইজিং, ১৬ সেপ্টেম্বর-  শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে। আজ বৃহস্পতিবার প্রথম প্রহরে ভূ-পৃষ্ঠের স্বল্প গভীরে এই ভূমিকম্প আঘাত হানে। এতে দু’জন নিহত ও প্রায় অর্ধশতাধিক মানুষ আহতের খবর পাওয়া গেছে। এ ঘটনায় উদ্ধারকর্মীরা দ্বিতীয় সর্বোচ্চ পর্যায়ের জরুরি তৎপরতা শুরু করেছে। খবর এএফপি’র।

জানা গেছে, দেশটির মেগাসিটি চংকিংয়ের প্রায় ১২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে লুক্সিয়ান কাউন্টিতে বৃহস্পতিবার ভোর রাতের আগে এ ভূমিকম্প আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৪ ভাগ। তবে চীনের ভূমিকম্প নেটওয়ার্কস সেন্টার জানায়, এর মাত্রা ছিল ৬ দশমিক। উভয় সংস্থা জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে।

চীনের জাতীয় ভূমিকম্প কর্তৃপক্ষ জানায়, এ ভূমিকম্পে দু’জন নিহত ও ৫৭ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশংকাজনক। কর্তৃপক্ষ আরো জানায়, এতে লুক্সিয়ানে অনেক ঘরবাড়ি ধসে পড়েছে এবং আরো বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে ভূমিকম্পের ঘটনায় হাজার হাজার মানুষের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সূত্র : বিডি-প্রতিদিন

আর আই

Back to top button