ক্রিকেট

এক নম্বর স্থান হারালেন সাকিব, সেরা দশে মাহমুদউল্লাহ

ঢাকা, ১৫ সেপ্টেম্বর – বাংলাদেশ ও নিউ জিল্যান্ডের টি-টোয়েন্টি সিরিজ শেষ হয়েছে গত শুক্রবার। পাঁচ দিন পর বুধবার (১৫ সেপ্টেম্বর) এই সংস্করণে আইসিসির প্রকাশিত সবশেষ হালনাগাদ র‌্যাংকিংয়ে তার প্রভাব পড়ল। সিরিজের শেষ ম্যাচ না খেলায় সাকিব আল হাসান অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারিয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবীর কাছে। আর সেরা দশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ। এছাড়া মোহাম্মদ নাঈম, নাসুম আহমেদ ও মোস্তাফিজুর রহমানও এগিয়েছেন।

ব্যাটিং র‌্যাংকিংয়েও উন্নতি হয়েছে মাহমুদউল্লাহর। তিন ধাপ এগিয়ে ২৯ নম্বর স্থানে এই ডানহাতি ব্যাটসম্যান। শেষ দুই ম্যাচে ২৯ ও ২৩ রান করে তার সঙ্গে সমান লাফ দিয়েছে ২৪তম স্থানে নাঈম। নিউ জিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম ও ফিন অ্যালেন ক্যারিয়ার সেরা র‌্যাংকিং অর্জন করেছেন। তারা দুজন যথাক্রমে ৪৪তম ও ৬৬তম স্থানে।

বাংলাদেশি খেলোয়াড়রা বোলিং র‌্যাংকিংয়েও এগিয়েছেন। চতুর্থ টি-টোয়েন্টিতে নিউ জিল্যান্ডকে ৯৩ রানে থামাতে চার উইকেট নেওয়া মোস্তাফিজ দুই ধাপ এগিয়ে আট নম্বরে। একই ম্যাচে চার উইকেট নেওয়া নাসুম আহমেদ ২৫ ধাপের বিশাল লাফ দিয়েছেন, ১৫তম স্থানে এই স্পিনার। নিউ জিল্যান্ড স্পিনার এজাজ প্যাটেল ৯৩ ধাপ এগিয়ে ৬০ নম্বরে।

চতুর্থ ম্যাচে সিরিজ জয়ী অপরাজিত ৪৩ রান ও শেষ টি-টোয়েন্টিতে ২৩ রান করা মাহমুদউল্লাহ অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দশম স্থানে। সেখানে ১৩০ রেটিং পয়েন্ট নিয়ে তার সঙ্গী কেনিয়ার কলিন্স ওবুয়া। সাকিব শেষ ম্যাচে বিশ্রামে থাকায় তার পতন হয়েছে এক ধাপ। তার চেয়ে ১০ রেটিং পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে নবী (২৮৫)।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১৫ সেপ্টেম্বর

Back to top button