ক্রিকেট

বিশ্বকাপের আগে আইপিএল খেলার উপকারিতা দেখছেন প্রোটিয়া কোচ

কেপ টাউন, ১৫ সেপ্টেম্বর – ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) বাকি অংশ শুরু হচ্ছে ১৯ সেপ্টেম্বর থেকে, ফাইনাল হবে ১৭ অক্টোবর। ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগ শেষ হওয়ার দুই দিন পর সংযুক্ত আরব আমিরাতেই হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠবে। এই ভেন্যুতেই আইপিএল হওয়ায় বিশ্বকাপে অংশ নিতে যাওয়া দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়রা উপকৃত হবে বলে মনে করছেন কোচ মার্ক বাউচার।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) কলম্বোয় শ্রীলঙ্কাকে তৃতীয় ম্যাচে ১০ উইকেটে হারিয়ে ৩-০ তে টি-টোয়েন্টি সিরিজ জিতে শেষ করার পর আত্মবিশ্বাসের তুঙ্গে দক্ষিণ আফ্রিকা। দেশের বাইরে টানা তিন সিরিজ জিতে বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছে প্রোটিয়ারা। একই সঙ্গে আইপিএলে খেললে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়া সহজ হবে। এক কথায় ভালো অবস্থানে থেকে খেলোয়াড়রা বিশ্বমঞ্চে লড়বে বিশ্বাস সাবেক উইকেটকিপার ব্যাটসম্যানের।

বাউচার বলেন, ‘আইপিএলে খেলতে যাওয়া ছেলেদের সঙ্গে আমরা কথা বলেছি। তাদের বেশ শৃঙ্খল থাকতে হবে এবং বুঝতে হবে সঠিক সময়ে দল হিসেবে আমরা সেরা অবস্থানে থাকতে চাই। এসব কন্ডিশনে কীভাবে খেলতে হয় সেই তথ্য তারা পেতে যাচ্ছে, যা বড় টুর্নামেন্টের জন্য তাদের প্রস্তুত রাখবে। আর যদি ভালোভাবে নিজেদের তৈরি করতে পারে, নেটে ভালো সময় পার করে এবং পরিস্থিতির সঙ্গে অভ্যস্ত হতে পারলে সেটা আমাদের ভালো অবস্থানে রাখবে।’

শ্রীলঙ্কার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয় প্রসঙ্গে বাউচার বললেন, ‘এই দল প্রমাণ করেছে যে আমরা একেবারে শেষ হয়ে যাইনি। যে শিক্ষা আমরা পেয়েছি তা সম্পর্কে ভালো আলাপ হয়েছে এবং কোথায় আমরা দল হিসেবে যেতে চাই, সেটাও। সবচেয়ে বেশি টি-টোয়েন্টি জেতা দক্ষিণ আফ্রিকান দলের রেকর্ড আমরা ছুঁয়েছি।’

২০০৯ সালে এই ফরম্যাটে টানা সাত ম্যাচ জিতেছিল দক্ষিণ আফ্রিকা। ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে দুইবার হারানোর পর ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে টানা পাঁচ ম্যাচ জয় পায় তারা। এবার তাদের কীর্তিকে ছুঁল এই দল।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১৫ সেপ্টেম্বর

Back to top button