পরিবেশ

পরিবেশ রক্ষায় এক বছরেই নিহত ২২৭ জন

পরিবেশ রক্ষা করতে গিয়ে গত বছরেই প্রাণ হারিয়েছেন ২২৭ জন। গ্লোবাল উইটনেসের নতুন প্রতিবেদনে এসেছে, বনভূমি, জলরাশি ও অন্যান্য প্রাকৃতিক সম্পদ রক্ষা গিয়েই এত সংখ্যাক মানুষের প্রাণহানি ঘটেছে। সোমবার (১৩ সেপ্টেম্বর) এমন খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

পরিবেশ ও মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা গ্লোবাল উইটনেস বিশ্বব্যাপী ২০২০ সালের তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করেছে। তাদের বিশ্লেষণে দেখা গেছে, যে প্রতি সপ্তাহে গড়ে চারজনের বেশি মানুষ পরিবেশ রক্ষা করতে গিয়ে মারা গেছেন। প্রতিষ্ঠানটি বলছে, পরিবেশ রক্ষায় নিয়োজিত কর্মীর রেকর্ড মৃত্যু হয়েছে ২০২০ সালেই।

এর মধ্যে লাতিন আমেরিকার দেশগুলোতে মৃত্যুর হার সবেচেয়ে বেশি। আর এই অঞ্চলের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ কলম্বিয়া। সেখানে মারা গেছেন কমপক্ষে ৬৫ জন। দ্বিতীয় অবস্থানে মেক্সিকো। এখানে এক তৃতীয়াংশ বনরক্ষক মারা গেছেন বন উজাড় ঠেকাতে গিয়ে। অনেকে চোরাকারবারীদের হামলায় প্রাণ হারান। এদিকে ফিলিপিন্স-এ গাছ কাটা ঠেকাতে গিয়ে মারা গেছেন ২৯ জন।

গ্লোবাল টাইমসের তথ্যমতে, ২০২০ সালে পরিবেশ রক্ষায় যেসব মানুষ মারা গেছেন, মোট সংখ্যার অর্ধেকের বেশি মারা গেছেন ফিলিপাইন, মেক্সিকো ও কলম্বিয়ায়। সাম্প্রতিক বছরগুলোয় সবচেয়ে কম মানুষ মারা গেছেন ২০১৩ সালে ৯২ জন।

এম ইউ/১৩ সেপ্টেম্বর ২০২১

Back to top button