সংগীত

কিংবদন্তি মারিয়া মেন্দিওলা আর নেই

স্প্যানিশ গায়িকা মারিয়া মেন্দিওলা আর নেই। শনিবার ৬৯ বছর বয়সে মাদ্রিদে পরিবারবেষ্টিত অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। খবরটি নিশ্চিত করেছে তার বাকারা ব্যান্ডের অন্য সদস্য।

ডিস্কো ক্ল্যাসিক সংগীত ‘ইয়েস স্যার, আই ক্যান বুগি’ গেয়ে জনপ্রিয়তা পান মেন্দিওলা। বয়সজনিত কারণে মৃত্যুবরণ করেছেন তিনি।

সত্তরের দশকে টপ-চার্ট কাঁপানো মেন্দিওলার মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে হৃদয়গ্রাহী শোক ও শ্রদ্ধা জানিয়েছেন তার বন্ধু ব্যান্ড সতীর্থ ক্রিস্টিনা সেভিয়া। তিনি লেখেন, ‘এটা জানানো আমার আমার জন্য কত কঠিন… প্রিয় মারিয়া, চমৎকার শিল্পী, তবে সবকিছুর ওপরে… আমার বন্ধু, সে আজ চলে গেছে।’

আরেক গায়িকা মেয়তে মাতেওসকে নিয়ে ১৯৭৭ সালে যুগল ব্যান্ড বাকারা গঠন করেন মেন্দিওলা। ওই সময় দুজনে ছিলেন ফ্লামেঙ্কো নৃত্যশিল্পী। নাচে ফুয়ের্তেভেন্তুরা দ্বীপের পর্যটকদের বিনোদিত করতেন তারা।

পরে এক রেকর্ড লেভেল নির্বাহীর চোখে পড়েন এই যুগল। তার মাধ্যমে যুক্তরাজ্যের আরসিএ রেকর্ডের সঙ্গে চুক্তি করেন মেন্দিওলা-মাতেওস। এরপর প্রথম সিঙ্গেল হিসেবে উপহার দেন ‘ইয়েস স্যার, আই ক্যান বুগি’। এই ডিপোর ক্ল্যাসিক দিয়ে পরিচিতি পান তারা।

যুক্তরাজ্যসহ ইউরোপের দশটি দেশের চার্টের শীর্ষে ছিল গানটি। ১৬ মিলিয়নেরও বেশি কপি বিক্রি হয় এই রেকর্ডের। যা ছিল ওই সময়ের কোনো মেয়েদের ব্যান্ড দলের সর্বোচ্চ সংখ্যক অর্জন।

এম এস, ১২ সেপ্টেম্বর

Back to top button