দক্ষিণ এশিয়া

কাবুলে বাণিজ্যিক ফ্লাইট চালু করছে পাকিস্তান

ইসলামাবাদ, ১২ সেপ্টেম্বর – পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে আফগানিস্তানের রাজধানী কাবুলে আগামী সোমবার থেকে বাণিজ্যিক ফ্লাইট পুনরায় চালু করার ঘোষণা দিয়েছে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)। পাকিস্তানের রাষ্ট্রীয় এই বিমান সংস্থার মুখপাত্র আব্দুল্লাহ হাফিজ খান শনিবার বার্তা সংস্থাকে এই কথা জানান।

পিআইএ’র মুখপাত্র আব্দুল্লাহ হাফিজ খান বলেছেন, ফ্লাইট শুরুর জন্য আমরা সব ধরনের ছাড়পত্র পেয়েছি। আগামী ১৩ সেপ্টেম্বর ইসলামাবাদ থেকে কাবুলের উদ্দেশে প্রথম ফ্লাইট ছেড়ে যাওয়ার কথা রয়েছে। ফ্লাইট চলাচল শুরুর জন্য আমরা মানবিক সাহায্য সংস্থা এবং সাংবাদিকদের কাছ থেকে ৭৩টি অনুরোধ পেয়েছি। এটা খুবই আশাব্যাঞ্জক।

গত মাসে তালেবান আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা নিয়ন্ত্রণে নেওয়ার পর এটিই হবে প্রথম বিদেশি বাণিজ্যিক ফ্লাইট। গত ৩০ আগস্ট আফগানিস্তান থেকে সর্বশেষ মার্কিন সেনা চলে যাওয়ার আগের দুই সপ্তাহে বিশৃঙ্খল এক পরিস্থিতির মধ্য দিয়ে লক্ষাধিক মানুষকে উদ্ধারের সময় কাবুল বিমানবন্দরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল।

যুক্তরাষ্ট্রসহ বিদেশি সেনা চলে যাওয়ার পর কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর আবার চালু করার জন্য সচেষ্ট হয় তালেবান। কাতারের কারিগরি সহযোগিতায় বিমানবন্দরটি গত বৃহস্পতিবার ফের সচল করা হয়। এরপর ওইদিন তালেবানের অধীনে প্রথম ফ্লাইট হিসেবে কাবুল বিমানবন্দর ছেড়ে যায় কাতার এয়ারওয়েজের একটি চার্টার ফ্লাইট।

গত দুইদিনে কাবুল বিমানবন্দর থেকে কাতার এয়ারওয়েজের দুটি চার্টার ফ্লাইট ছেড়ে গেছে। যেগুলোর যাত্রীদের বেশিরভাগই ছিলেন যুক্তরাষ্ট্রসহ বিদেশি নাগরিক এবং সেইসব আফগান নাগরিক, যাদেরকে উদ্ধার কার্যক্রমের সময় নিয়ে যাওয়া সম্ভব হয়নি। উল্লেখ্য, গত সপ্তাহ থেকে আফগান এয়ারলাইন্সের অভ্যন্তরীণ ফ্লাইট চলছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১২ সেপ্টেম্বর

Back to top button