যূক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের বিচারক হলেন বাংলাদেশি নুসরাত

কাজী ইফতেখারুল আলম

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর – বাংলাদেশি বংশোদ্ভূতদের মধ্যে প্রথম নারী বিচারক হিসাবে ইতিহাস গড়লেন দাগনভূঞার নুসরাত চৌধুরী (৪৪)। মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের বিচারক (জজ) পদে নিয়োগ পেয়েছেন তিনি। নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন ইউএস সিনেটের মেজরিটি লিডার সিনেটর চাক সুমারের অফিস। নুসরাত নিউইয়র্ক স্টেটের ইস্টার্ন ডিস্ট্রিক্টের ফেডারেল জজ হিসেবে দায়িত্ব পালন করবেন।

নুসরাত ফেনীর দাগনভূঞা উপজেলার সদর ইউনিয়নের বাগডুবি চৌধুরী বাড়ির সন্তান। তার বাবা প্রয়াত নুরুর রহমান চৌধুরী আমেরিকায় নিউরো মেডিসিন বিশেষজ্ঞ ছিলেন। ১৯৯৮ সালে কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে ইতিহাসে আন্ডার গ্র্যাজুয়েট ডিগ্রি অর্জন করেন নুসরাত। ২০০৬ সালে বিশ্ববিখ্যাত ইয়েল স্কুল থেকে আইনে কৃতিত্বের সঙ্গে পাশ করেন। তিনি ইয়েল রাজ্যের আমেরিকান লিবার্টি ইউনিয়নের অ্যাটর্নি হিসাবে কর্মরত ছিলেন।

এছাড়া ২০০৮ থেকে ২০২০ সাল পর্যন্ত সিভিল লিবার্টি ইউনিয়নের ন্যাশনাল অফিসে বর্ণ-বিচারবিষয়ক গ্রোগ্রামের ডিরেক্টর ছিলেন। মানবাধিকার, নাগরিক স্বাধীনতা ও অধিকার নিয়ে অনেক কাজ রয়েছে তার। নাগরিক অধিকার সংস্থার মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মরত অ্যাটর্নিদের মধ্যে অন্যতম হলেন নুসরাত চৌধুরী।

এন এইচ, ১০ সেপ্টেম্বর

Back to top button