দক্ষিণ এশিয়া

আফগানিস্তানের মাজার-ই-শরীফে এখনো আটকে রয়েছে মার্কিন নাগরিকরা

কাবুল, ০৮ সেপ্টেম্বর – আফগানিস্তানের মাজার-ই- শরীফ আন্তর্জাতিক বিমানবন্দরে এখনো বহু মার্কিন নাগরিক আটকে রয়েছে। তাদেরকে বিমানে উঠতে দেয়া হয় নি। এসব মার্কিনির সঙ্গে রয়েছে বহু আফগান নাগরিক।

কাতারভিত্তিক আল-জাজিরা টেলিভিশন চ্যানেল জানিয়েছেন, সোমবার পর্যন্ত মাজার-ই-শরীফে ৬০০ থেকে ১,৩০০ মানুষ আটকা পড়েছে। এদের মধ্যে বিরাটসংখ্যক কিশোরি ও তরুণী রয়েছে। আটকে পড়া লোকজনকে শহরের কয়েকটি জায়গায় রাখা হয়েছে। তারা সেখানে প্রায় এক সপ্তাহ ধরে অপেক্ষা করছে। তালেবান তাদেরকে কোনাভাবেই বিমানে উঠতে দিচ্ছে না।

গত সপ্তাহে কাবুল বিমানবন্দর থেকে এসব ব্যক্তির আফগানিস্তান ছাড়ার কথা থাকলেও গোলযোগপূর্ণ অবস্থার মধ্যে তারা সময়মতো সেখানে পৌঁছাতে পারেনি।

এদিকে, মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জানিয়েছেন, আফগানিস্তান থেকে আটকে পড়া লোকজনকে উদ্ধারে তারা প্রতিশ্রুতিবদ্ধ কিন্তু এ কাজের জন্য আফগানিস্তানে তাদের যথেষ্ট লোকবল ও উপায়-উপকরণ না থাকায় তা বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। এ ঘটনায় প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার ব্যাপক চাপের মুখে পড়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, আফগানিস্তানের যে বিপুল পরিমাণ অর্থ জব্দ করেছে আমেরিকা, এসব লোককে আটক করে সেই অর্থছাড়ের উপায় খুঁজছে তালেবান। এছাড়া, তালেবান সরকারের স্বীকৃতির জন্য আটকে পড়া এসব লোকজনকে তালেবান পণবন্দি হিসেবে ব্যবহার করছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৮ সেপ্টেম্বর ২০২১

Back to top button