জাতীয়

শনাক্তের হার ১০ শতাংশের নিচে

ঢাকা, ০৭ সেপ্টেম্বর – দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ২ হাজার ৬৩৯ জন এবং মারা গেছেন ৫৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৬ হাজার ৬৮৪ জনের এবং শনাক্ত হয়েছেন ১৫ লাখ ১৯ হাজার ৮০৫ জন। এ দিন করোনা থেকে সুস্থ হয়েছেন ৫ হাজার ৫৬৭ জন এবং এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৬০ হাজার ৭৫৪ জন।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ৯ দশমিক ৬৯ শতাংশ। আজ নিয়ে টানা চতুর্থ দিনের মতো শনাক্তের হার ১০ শতাংশের নিচে রয়েছে। এর আগে ৬ সেপ্টেম্বর শনাক্তের হার ৯ দশমিক ৮২ শতাংশ, ৫ সেপ্টেম্বর ৯ দশমিক ৬৬ শতাংশ এবং ৪ সেপ্টেম্বর ৯ দশমিক ৮২ শতাংশ ছিল।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর)) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দেশে এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৬৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ১১ শতাংশ এবং মৃত্যু হার এক দশমিক ৭৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৭ হাজার ৪৬৬টি, অ্যান্টিজেন টেস্টসহ পরীক্ষা করা হয়েছে ২৭ হাজার ২৩৩টি। এখন পর্যন্ত ৯১ লাখ ১৮ হাজার ৮৪৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৯ জন পুরুষ এবং নারী ৩৭ জন। এখন পর্যন্ত পুরুষ ১৭ হাজার ২৩৯ জন এবং নারী মারা গেছেন ৯ হাজার ৪৪৫ জন। এখন পর্যন্ত মোট মৃত্যুর ৬৪ দশমিক ৪৬ শতাংশ পুরুষ এবং ৩৫ দশমিক ৪০ শতাংশ নারী।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৬ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৯ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন রয়েছেন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে আছেন ২০ জন, চট্টগ্রামে ১৫ জন, রাজশাহীতে ৩ জন, খুলনায় ৬ জন, বরিশালে ৪ জন, সিলেটে ৫ জন, রংপুরে ২ জন এবং ময়মনসিংহ বিভাগে একজন।

২৪ ঘণ্টায় সরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৪৩ জন, বেসরকারি হাসপাতালে ১১ জন, বাসায় একজন এবং হাসপাতালে মৃত অবস্থায় আনা হয় একজনকে।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০৭ সেপ্টেম্বর ২০২১

Back to top button