শিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠান খুলতে জাতীয় পরামর্শক কমিটির ৮ সুপারিশ

ঢাকা, ০৭ আগস্ট – সার্বিক দিক বিবেচনা করে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে আটটি সুপারিশ দিয়েছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

সোমবার (৬ সেপ্টেম্বর) রাতে কমিটির এক সভায় এসব সুপারিশ করা হয়। সভায় কমিটির বিশেষ আমন্ত্রণে শিক্ষামন্ত্রী দীপু মনি, উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন উপস্থিত ছিলেন। সেই সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবেরাও উপস্থিত ছিলেন।

সভায় বলা হয়, শিক্ষার্থী- শিক্ষকসহ সবার মঙ্গল এবং স্বাস্থ্য নিশ্চিত করতে হবে। তাদের সব ধরনের ঝুঁকি কমাতে যথাযথ ব্যবস্থাপনা দরকার। স্কুল বন্ধ থাকার কারণে শিক্ষার্থীরা যে ক্ষতির সম্মুখীন হয়েছে এবং তাদের যে মানসিক চাপ সৃষ্টি হয়েছে, তা কমানোর যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে সবার মাস্ক পরা নিশ্চিত করতে হবে।

কেন্দ্রীয়ভাবে সব শিক্ষার্থীদের উপযুক্ত মানসম্পন্ন এবং সঠিক মাপের মাস্কের ব্যবস্থা ও বিতরণ করার পাশাপাশি অন্যান্য স্বাস্থ্যবিধি, যেমন- হাত পরিষ্কার রাখা ও সাধারণ পরিষ্কার-পরিচ্ছন্নতা মেনে চলতে হবে।

সভায় আরও বলা হয়েছে, স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কমপক্ষে ৮০ শতাংশ শিক্ষক-কর্মচারীর কোভিড-১৯ এর টিকা নেওয়া থাকতে হবে। তারা দ্বিতীয় ডোজের ১৪ দিন অতিবাহিত হওয়ার পর শিক্ষা প্রতিষ্ঠানে যোগ দিতে পারবেন। তবে বিশেষ ক্ষেত্রে প্রথম ডোজের ১৪ দিন পর শিক্ষা প্রতিষ্ঠানে যোগদানের অনুমতি দেওয়া যেতে পারে। উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় ১৮ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের দ্রুত টিকা দেওয়ার ব্যবস্থা করতে হবে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৭ আগস্ট

Back to top button