জাতীয়

বাংলাদেশকে ‘লাল তালিকা’ থেকে বাদ দিতে যুক্তরাজ্যকে পররাষ্ট্রমন্ত্রীর অনুরোধ

ঢাকা, ০৭ সেপ্টেম্বর – করোনা ইস্যুতে বাংলাদেশকে লাল তালিকা থেকে বাদ দিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবকে অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সোমবার (৬ সেপ্টেম্বর) রাতে লন্ডনে বাংলাদেশ হাই কমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

ভার্চুয়াল বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের অনুরোধের প্রেক্ষিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের করোনা পরিস্থিতি বিষয়ে যুক্তরাজ্য অবগত আছে। তবে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে নিয়মিত পর্যালোচনা করেন।

তিনি আশ্বস্ত করেন, দুই দেশের চলমান দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে যুক্তরাজ্য সরকার লাল তালিকা থেকে বাংলাদেশকে বাদ দেওয়ার বিষয়টি পর্যালোচনা করবে।

বৃহস্পতিবার (সেপ্টেম্বর) লন্ডনে সশরীরে এই বৈঠক হওয়ার কথা থাকলেও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী দেশের বাইরে সফরের কারণে তা পিছিয়ে যায়। সোমবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী নেদারল্যান্ডসের হেগ থেকে ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লন্ডন থেকে এই ভার্চুয়াল বৈঠকে যুক্ত হন। ভার্চুয়াল বৈঠকে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম উপস্থিত ছিলেন।

হাই কমিশন জানায়, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রশংসা করেছেন রাব। এমনকি ওরা যেন নিজ দেশে ফিরতে পারে সেজন্য মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার প্রতিশ্রুতিও পুনর্ব্যক্ত করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে বাংলাদেশ-‍যুক্তরাজ্যের দৃঢ় সম্পর্কে বিষয় নিয়ে আলোচনা করেন মোমেন ও রাব। এ ছাড়া বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে অভিনন্দন জানানোর পাশাপাশি ঢাকা-লন্ডনের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে স্বাগত জানান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০৭ সেপ্টেম্বর ২০২১

Back to top button