আইন-আদালত

দুর্ঘটনায় আহত-নিহতদের জন্য তহবিল গঠন প্রশ্নে হাইকোর্টের রুল

ঢাকা, ০৬ সেপ্টেম্বর – সড়ক দুর্ঘটনার শিকার ব্যক্তি অথবা তার পরিবারের উত্তরসুরীদের ক্ষতিপূরণ দিতে সড়ক পরিবহন আইন অনুযায়ী অবিলম্বে একটি আর্থিক সহায়তা তহবিল এবং বোর্ড অব ট্রাস্ট গঠনের নির্দেশনা কেন দেয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট মনোজ কুমার ভৌমিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল বিপুল বাগমার।

চার সপ্তাহের মধ্যে সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব, আইন সচিব, অর্থ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব ও সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিটের পক্ষে আইনজীবী বলেন, সড়ক দুর্ঘটনায় প্রতি বছর হাজার হাজার মানুষ আহত ও অনেকে নিহত হয়। সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী সড়ক দুর্ঘটনায় আহত ও নিহত ব্যক্তি বা পরিবারের উত্তরসুরীদের ক্ষতিপূরণের ব্যবস্থা রাখতে একটি তহবিল ও ট্রাস্ট গঠন করার কথা। কিন্তু গত তিন বছরেও একটি ট্রাস্ট বা তহবিল গঠন করা হয়নি। এ বিষয়ে সংশ্লিষ্টরা কোন উদ্যোগ নেননি। বিষয়টি নিয়ে গত ১৭ আগস্ট বিবাদীদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়। লিগ্যাল নোটিশের পরও কোনো পদক্ষেপ নেননি সংশ্লিষ্টরা। বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের নিস্ক্রিয়তা চ্যালেঞ্জ করে প্রয়োজনীয় নির্দেশনার আর্জি পেশ করে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়। রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করে আদেশ দেন।

সূত্র : একুশে
এম এস, ০৬ সেপ্টেম্বর

Back to top button