মধ্যপ্রাচ্য

পাঞ্জশিরে তালেবানের অভিযানের নিন্দায় সরব ইরান

তেহরান, ০৬ আগস্ট – আফগানিস্তানের পাঞ্জশিরে তালেবানের অভিযানের নিন্দায় সরব হয়েছে প্রতিবেশী শিয়া অধ্যুষিত দেশ ইরান। পাঞ্জশিরের বিদ্যমান পরিস্থিতিকে উদ্বেগজনক হিসেবে আখ্যায়িত করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সাঈদ খতিবজাদেহ বলেন, পাঞ্জশিরের সংকটের সমাধান একমাত্র রাজনৈতিকভাবেই হতে পারে। আন্তর্জাতিক ও মানবিক আইনের দৃষ্টিতে অঞ্চলটিতে অবরোধ কোনওভাবেই গ্রহণযোগ্য নয়।

খবরে বলা হয়েছে, তালেবান ১৯৯৬ থেকে ২০০১ মেয়াদে আফগানিস্তানে ক্ষমতায় থাকাকালেও দলটির সরকারকে স্বীকৃতি দেয়নি তেহরান। তবে ২০২১ সালের ১৫ আগস্ট তালেবান মার্কিন সমর্থিত সরকারকে উৎখাতের ঘটনায় প্রকাশ্যে দলটির বিরুদ্ধে কোনও মন্তব্য করেনি ইরান।

এদিকে পাঞ্জশিরের পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে তালেবান। গত কয়েক দিন থেকেই সেখানে ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) সঙ্গে তাদের তুমুল লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছিলো। সোমবার তালেবানের একজন মুখপাত্র বলেন, ‘এই জয়ের মাধ্যমে আমাদের দেশ সম্পূর্ণভাবে যুদ্ধের জঞ্জাল থেকে মুক্ত হলো।’ তালেবানের পাঞ্জশির জয়ের দাবি অবশ্য অস্বীকার করেছে এনআরএফ। এর মধ্যেই সোমবার অঞ্চলটিতে তালেবানের অভিযানের নিন্দায় সরব হয় ইরান।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ০৬ আগস্ট

Back to top button