ক্রিকেট

ওভাল টেস্ট জিততে রেকর্ড গড়তে হবে ইংল্যান্ডকে

লন্ডন, ০৬ আগস্ট – ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে সুবিধা করতে পারেনি ভারত। অলআউট হয় ১৯১ রানে। তবে ৯৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে দারুণভাবে ঘুরে দাঁড়ায় তারা। সংগ্রহ করে ৪৬৬ রান। তাতে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় রেকর্ড ৩৬৮ রান। ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের ইতিহাসে ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ৩৫৯ রান তাড়া করে জিতেছিল। আর এই টেস্টের ভেন্যু কেনিংটন ওভালে সর্বোচ্চ ২৬৩ রান তাড়া করে জিতেছিল ইংল্যান্ড। সেটাও ১১৯ বছর আগে ১৯০২ সালে।

চতুর্থ দিনে ভারতের ছুড়ে দেওয়া ৩৬৮ রান তাড়া করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৭৭ রান তুলে দিন শেষ করেছে ইংলিশরা। ক্রিজে আছেন ররি বার্নস ৩১ রান নিয়ে এবং হাসিব হামিদ ৪৩ রান নিয়ে। তারা দুজন আজ পঞ্চম ও শেষ দিনে ব্যাট করতে নামবেন। ইতিহাস ও রেকর্ড গড়ে জিততে ৯০ ওভারে এখনো ২৯১ রান করতে হবে স্বাগতিকদের। আর ১০ উইকেট তুলে নিতে হবে ভারতকে।

তার আগে ৩ উইকেট হারিয়ে ২৭০ রান তুলে তৃতীয় দিন শেষ করা ভারত চতুর্থ দিনে ব্যাট করতে নামে। বাকি ৭টি উইকেট হারিয়ে দলীয় সংগ্রহে যোগ করে আরও ১৯৬ রান। আর সেটা সম্ভব হয় ঋষভ পন্ত, শার্দুল ঠাকুর, উমেশ যাদব ও জাসপ্রিত বুমরাহর ব্যাটে ভর করে।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান রবীন্দ্র জাদেজা (১৭) দলীয় ২৯৬ রানে আউট হন। একই রানে ডাক মেরে ফিরেন আজিঙ্কা রাহানে। ৩১২ রানের মাথায় আউট হন আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান বিরাট কোহলি (৪৪)। এরপর পন্তের ৫০, শার্দুলের ৬০, উমেশের ২৫ ও বুমরাহর ২৪ রানে ভর করে ১৪৮.২ ওভারে ৪৬৬ রানে অলআউট হয় ভারত।

বল হাতে ইংল্যান্ডের ক্রিস ওকস ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন অলি রবিনসন ও মঈন আলী।

ইংল্যান্ড ও ভারতের মধ্যকার পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে বর্তমানে ১-১ এ সমতা বিরাজ করছে। এই টেস্ট যারা জিতবে তারা এগিয়ে যাবে সিরিজে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৬ আগস্ট

Back to top button