ক্রিকেট

মেহেদীর ঘূর্ণিতে ফিরলেন ল্যাথাম

ঢাকা, ০৫ আগস্ট – নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে আজ মুখোমুখি বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যেই ২-০ তে এগিয়ে আছে টাইগাররা। সিরিজ জয়ের লক্ষ্যে এই ম্যাচে টস হেরেছে মাহমুদউল্লাহ। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন কিউই অধিনায়ক টম ল্যাথাম।

প্রথম দুই ওভারে ১৬ রান তুলেছে নিউজিল্যান্ড। আগের দুই ম্যাচের মতো এই ম্যাচেও স্পিন দিয়ে আক্রমণ শুরু করে বাংলাদেশ। তৃতীয় ওভারে বোলিংয়ে পরিবর্তন এনে মোস্তাফিজুর রহমানের হাতে বল তুলে দেন মাহমুদউল্লাহ। নিজের প্রথম ওভারে বোলিংয়ে এসেই বিপজ্জনক হয়ে উঠা ফিন অ্যালেনকে ফিরিয়ে উইকেট মেডেন দিলেন মোস্তাফিজ। ১০ বলে ১৫ করা ফিন মাহমুদউল্লাহর হাতে ক্যাচ দিয়েছেন।

এক উইকেট হারানোর পর জমে উঠেছিল উইল ইয়াং ও রাচিন রবীন্দ্র জুটি। তবে সাইফউদ্দিনের অসাধারণ এক ডেলিভারিতে ভাঙে দুজনের ৩০ রানের দ্বিতীয় উইকেট জুটি। এলবিতে সাইফউদ্দিন ফিরিয়েছেন ২০ রান করা ইয়াংকে।

উইল ইয়াংকে আউট করার দুই বল পরই কলিন ডি গ্র্যান্ডহোমকে আউট করেন সাইফউদ্দিন। ইয়াংয়ের মতো গ্র্যান্ডহোমকেও স্লোয়ারে পরাস্ত করেন এই পেইসার। দশম ওভারে মাহমুদউল্লাহর ওপর চড়াও হয়েছিলেন রাচিন রবীন্দ্র। নিজের শততম টি-টোয়েন্টিতে রাচিনকে ফিরিয়ে মাইলফলক ম্যাচটি স্মরণীয় করে রাখলেন মাহমুদউল্লাহ। ২০ রান আসে রবীন্দ্রর ব্যাট থেকে।

আগের ম্যাচে দুর্দান্ত খেলা টম ল্যাথাম এবার বেশিক্ষণ টিকতে পারলেন না। ফিরতি ক্যাচ নিয়ে নিউজিল্যান্ড অধিনায়ককে দ্রুত ফেরালেন মেহেদী হাসান। ৯ বলে তিনি করেন ৫।
১২ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ৬৭ রান।

একাদশে তিনটি পরিবর্তন এনেছে কিউইরা। দল থেকে বাদ পড়েছেন ডগ ব্রেসওয়েল, হ্যামিশ বেনেট, বেন সেয়ার্স। দলে ঢুকেছেন ফিন অ্যালেন, জ্যাকব ড্যাফি, স্কট কাগেলিন। এদিকে অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। আগের দুটিতে জেতা বাংলাদেশ এই ম্যাচ জিতলেই দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতবে।

আজ প্রথম ম্যাচের উইকেটেই হচ্ছে খেলা। সেক্ষেত্রে রান হবে কম, আধিপত্য করবেন বোলাররা। শুকনো আর অসমান বাউন্সের উইকেটে স্বাভাবিকভাবেই স্পিনারদের সামনে অসহায় কিছু মুহূর্ত কাটতে পারে ব্যাটারদের।

বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গোর ঘোষণা অনুসারে আজ কিপিং থাকার কথা মুশফিকুর রহিমের। কিন্তু প্রথম দুই ম্যচের মত এই ম্যাচেও নুরুল হাসান সোহানের হাতে গ্লাভস তুলে দিয়েছেন কোচ রাসেল ডমিঙ্গো। সিরিজে এরই মধ্যে আউটফিল্ডে দলের অন্যতম সেরা ফিল্ডার হিসেবে নিজেকে পরিচিত করেছেন মুশফিক। তার বিশ্বস্ত হাত থেকে পড়ে যায়নি গুরুত্বপূর্ণ সময়ে কোনো ক্যাচ।

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের সফল অধিনায়ক হবার পর আরো একটি মাইলফলক স্পর্শ করলেন টাইগারদের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। আজ মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে খেলতে নেমেই প্রথম বাংলাদেশি হিসেবে টি-টোয়েন্টিতে একশ ম্যাচ খেলার নজির গড়লেন মাহমুদউল্লাহ। বাংলাদেশের প্রথম এবং বিশ্বের অষ্টম ক্রিকেটার হিসাবে ১০০ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করলেন তিনি। মাহমুদউল্লাহ নিশ্চয়ই চাইবেন নিজের ১০০ তম ম্যাচেই জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়ার পর কিউইদের বিরুদ্ধেও সিরিজ জয় নিশ্চিত করতে।

বাংলাদেশের একাদশ

মোহাম্মদ নাঈম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান (উইকেটকিপার), শেখ মাহাদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, নাসুম আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ

রাচিন রবিন্দ্র, ফিন অ্যালেন, উইল ইয়ং, কলিন ডি গ্র্যান্ডহোম, টম ল্যাথাম (অধিনায়ক ও উইকেটরক্ষক), হেনরি নিকোলস, কোল ম্যাকঞ্চি, টম ব্লান্ডেল, অ্যাজাজ প্যাটেল, স্কট কাগেলেইন, জ্যাকব ডাফি।

সূত্র : সমকাল
এন এইচ, ০৫ আগস্ট

Back to top button