দক্ষিণ এশিয়া

কাবুলে নারীদের বিক্ষোভে ফাঁকা গুলি, টিয়ারগ্যাস

কাবুল, ০৫ সেপ্টেম্বর – কাবুলে নারী অধিকারকর্মীদের বিক্ষোভ মিছিল পণ্ড করে দিয়েছে তালেবান। নারী অধিকারকর্মীদের গ্রুপটি দাবি করেছে, একটি ব্রিজ থেকে রাষ্ট্রপতি ভবনের দিকে যাওয়ার সময় তালেবান তাদের ওপর টিয়ার গ্যাস ও মরিচ নিক্ষেপ করেছে। রবিবার (৫ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আফগান সংবাদ মাধ্যম টোলো নিউজ জানায়, তালেবান বিক্ষোভ দমন করতে চাইলেও তা অনেকটা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

বিক্ষুব্ধরা নারীদের অধিকার আদায়ে কাজ করতে এবং তাদের সরকারে অন্তর্ভুক্ত করার দাবি নিয়ে কথা বলছেন। এদিকে তালেবান বলছে, শিগগিরই তারা সরকার গঠন করতে যাচ্ছে। তারা এও বলেছে, নারীরা সরকারে অন্তর্ভুক্ত হতে পারবেন, কিন্তু তারা কোনও মন্ত্রিত্ব পাবেন না।

নারীরা আশঙ্কা করছেন, ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকাকালে নারীদের সঙ্গে তালেবানরা যে ধরনের আচরণ করেছিল এবারও একই আচরণ করবে। সে সময় তারা নারীদের মুখ ঢেকে রাখতে বাধ্য করেছিল এবং ছোট খাটো অপরাধের জন্য কঠোর শাস্তি দিতো।

সাংবাদিক অজিতা নাজিমি টোলো নিউজকে বলেন, ‘২৫ বছর আগে যখন তালেবান ক্ষতমায় এসেছিল, তারা আমাকে স্কুলে যেতে বাধা দিয়েছিল। তাদের শাসনের পর ২৫ বছর পর্যন্ত আমাকে লেখাপড়া করতে হয়েছে। কঠোর পরিশ্রম করতে হয়েছে। আমাদের সুন্দর ভবিষ্যতের জন্য, আমরা তাদের একই ধরনের কর্মকাণ্ড আবারও ঘটাতে দিতে পারি না।’

সুরাইয়া নামে একজন আন্দোলনকারী বলেন, ‘তারা আমাদের বন্দুক দিয়ে আঘাত করছে, অনেকে রক্তাক্ত হয়েছেন’

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০৫ সেপ্টেম্বর ২০২১

Back to top button