ফ্যাশন

মেহেদির রং গাঢ় করার দারুণ কার্যকরী ৫ কৌশল

মেহেদি ছাড়া ঈদ কল্পনা করা যায় না। ঈদের অন্যতম অনুষঙ্গ হলো মেহেদি। একটা সময় ছিল যখন চাঁদরাতকে মেহেদি রাত বলা হতো। মেহেদি গাছ থেকে পাতা ছিঁড়ে সেগুলো পাটায় পিষে বেটে নেওয়া থেকে শুরু করে রাতে জেগে হাতে মেহেদি মাখানো সবকিছুতে থাকত আনন্দ। যদিও সময়ের সাথে সাথে পরিবর্তন এসেছে মেহেদি লাগানোর ধরণ তবুও মেহেদি আবেদন কমেনি এতটুকুও। এখন বাজার ঘুরলে কিনতে পাওয়া যায় নানা ব্র্যান্ডের মেহেদি টিউব। তাই মেহেদি বাটার ঝামেলা নেই, কিন্তু একটি চিন্তা এখনো রয়ে গেছে তা হলো মেহেদির রং গাঢ়  হবে তো? প্রত্যেক  নারী মেহেদি নিয়ে এই একটি চিন্তাই কাজ করে। চিন্তার দিন শেষ মেহেদি  রং গাঢ় হওয়ার কিছু কার্যকরী টিপস নিয়ে আজকের এই ফিচার।

১। দীর্ঘসময় হাতে মেহেদি রাখুন
মেহেদি লাগানোর পর এটি হাতে ৭ থেকে ৮ ঘন্টা রাখুন। সবচেয়ে ভালো হয় যদি এটি ১২ ঘন্টা রাখতে পারেন। শুকিয়ে গেলে পানি দিয়ে মেহেদি ধোবেন না। হাত দিয়ে ঘষে মেহেদি তুলে ফেলুন। কয়েক ঘন্টা পর দেখবেন মেহেদি অনেক লাল হয়ে গেছে।

২। লেবু চিনির মিশ্রণ
কিছু পরিমাণ চিনি পানিতে দিয়ে জ্বাল দিন। এটি ঠাণ্ডা হলে এতে কয়েক ফোটা লেবুর রস দিয়ে দিন। একটি তুলোর বলে এই মিশ্রণটি লাগিয়ে মেহেদি উপর লাগান। এটি বার বার করুন। চিনি ত্বকের সাথে মেহেদি ভালোভাবে লাগাতে সাহায্য করবে আর লেবুর রস মেহেদির রঙ গাঢ় করবে।

আরও পড়ুন ::

৩। মেহেদি পেঁচিয়ে রাখুন
অনেকে মনে করেন মেহেদি মাখানো হাত কিছু দিয়ে পেঁচিয়ে রাখলে তার রং গাঢ় হবে। তবে এতে আপনার মেহেদির ডিজাইন নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনি যদি সাবধানতা অবলম্বন করেন তবে এই কাজটি করতে পারেন।

৪। লবঙ্গের ভাপ 
প্রথমে চিনি লেবুর পানি মেহেদির উপর ব্যবহার করুন। একটি তাওয়াতে কিছু পরিমাণ লবঙ্গ নিয়ে অল্প আঁচে জ্বাল দিন। এবার হাতটি সাবধানে তাওয়ার উপর রাখুন, যেনো লবঙ্গের ভাপ আপনার মেহেদি লাগে। তবে সাবধান থাকবেন হাত যেনো পুড়ে না যায়। এই ভাপ লেবু চিনির মিশ্রণ শুকিয়ে ফেলবে। এই কাজটি মেহেদি তুলে ফেলার পরও করতে পারেন।

৫। বাম ব্যবহার
মেহেদি তুলে ফেলার পর যেকোনো বাল্ম যেমন ভিক্স অথবা টাইগার বাম ব্যবহার করুন। ধারণা করা হয় এই বাম মেহেদির রং ভিতর থেকে উন্নত করে। অলিভ অয়েলও মাখতে পারেন।

যে কাজগুলো করবেন না:

১। সাবান পানিতে হাত ধোয়া থেকে বিরত থাকুন।

২। মেহেদি লাগানোর পর হাত শেভিং করবেন না।

৩। মেহেদি লাগানোর সাথে সাথে হাত ধুয়ে ফেলবেন না।

৪। অতিরিক্ত লেবু চিনির পানি ব্যবহার করবেন না। এতে মেহেদি রং কালো হয়ে যেতে পারে।

৫। হেয়ার ড্রায়ার ব্যবহার করা থেকে বিরত থাকুন।

এম ইউ

Back to top button