সিলেট

নির্দেশনা অমান্য করে সিলেটে করোনাকালে নৌকাবাইচ!

সিলেট, ০৩ সেপ্টেম্বর – করোনা কেড়ে নিয়েছে আনন্দ-উচ্ছ্বাস। চারদিকে করোনায় মৃত্যুর মিছিলে বিষাদের করুণ সুর।

কোলাহলমুখর পরিবেশ এড়িয়ে চলার নির্দেশনা সরকার ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের। সেই নির্দেশনা অমান্য করে সিলেটের শহরতলীতে অনুষ্ঠিত হলো নৌকাবাইচ প্রতিযোগিতা।
বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর) বিকেলে সিলেট সদর উপজেলার ৭ নম্বর মোগলগাঁও ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড এলাকার চেঙ্গের খাল নদীতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

নৌকাবাইচ প্রতিযোগিতা উপলক্ষে আনন্দে মেতেছিলেন এলাকাবাসী। মাঝি-মাল্লার বৈঠার ঝঙ্কার উঠেছে প্রয়াত বাউল আব্দুল করিমের কালজয়ী গানে- ‘কোন মেস্তরি নৌকা বানাইলো, কেমন দেখা যায়, ঝিলমিল ঝিলমিল করে..রে ময়ূর পঙ্খী নায়’।

নৌকাবাইচ দেখতে এদিন বিপুল সংখ্যক মানুষের উপস্থিতি ছিল নদী তীরে। অনেকে ছোট ছোট নৌকা নিয়ে নদীতে অবস্থান করে উপভোগ করেছেন নৌকাবাইচ।
করোনার এই সময়ে একঘেয়েমি কাটিয়ে নৌকা বাইচে অংশ নিয়ে এলাকার মানুষদের আনন্দ দিতে পেরে খুশি মাঝি-মাল্লারাও।

প্রতিযোগিতায় ১০টি নৌকা অংশ নেয়। এর মধ্যে সিলেটের জৈন্তাপুর উপজেলা থেকে আসা ‘ছাতার খাই’নৌকা প্রথম স্থান অর্জন করে। দ্বিতীয় স্থান অর্জন করে গোয়াইনঘাট উপজেলার ‘লেংগুরা’র নৌকা। তৃতীয় হয়েছে জৈন্তাপুর উপজেলার দক্ষিন কাঞ্চন নৌকা।

প্রতিযোগিতায় বিজয়ীদের প্রথম পুরস্কার হিসেবে একটি গরু, দ্বিতীয় পুরস্কার একটি খাঁসি, তৃতীয় পুরস্কার একটি এলইডি টিভি দেওয়া হয়।

নৌকাবাইচ প্রতিযোগিতা শেষে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল হামিদ চুনু মিয়ার সভাপতিত্বে, জামাল আহমদ ও ফরহাদ আহমদের যৌথ পরিচালনায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও জেলা স্বেচ্ছাসেবক লীগের ক্রীড়া বিষয়ক সম্পাদক মিল্লাত আহমদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান লাল মিয়া।

আরও উপস্থিত ছিলেন- মুক্তিযুদ্ধা ইউনুস আলী, সদর উপজেলা যুবলীগ নেতা আবু সুফিয়ান, সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র সদস্য মো. ময়না মিয়া, এলাকার মুরব্বী আব্দুর রশীদ, কালা মিয়া, আব্দুল ওয়াহিদ, তুরন মিয়া প্রমুখ।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/০৩ সেপ্টেম্বর ২০২১

Back to top button