দক্ষিণ এশিয়া

পাঞ্জশিরে মাসুদ বাহিনীর সঙ্গে তালেবানের তীব্র সংঘর্ষ

কাবুল, ০২ সেপ্টেম্বর – আফগানিস্তানে পাঞ্জশিরের বিদ্রোহী গোষ্ঠী ও তালেবানের মধ্যে সংঘর্ষের খবর পাওয়া গেছে। উভয়পক্ষের দাবি তারা- বিপরীত পক্ষের ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন করেছেন।

তবে বিবিসি নিউজ পাঞ্জশিরের বিদ্রোহী ও তালেবানের এই দাবি স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি।

রয়টার্স নিউজ এজেন্সিকে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, স্থানীয় সশস্ত্র গোষ্ঠী সঙ্গে আলোচনা ব্যর্থ হওয়ায় আমরা অভিযান শুরু করেছি। তালেবান যোদ্ধারা পাঞ্জশিরে প্রবেশ করে বেশ কিছু অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছে।

অন্যদিকে, পাঞ্জশিরের বিদ্রোহীদের একজন মুখপাত্র বলেছেন, তাদের হামলায় তালেবান পিছু হটেছে।

আফগানিস্তানের একেবারে শেষ প্রান্তের প্রদেশ পাঞ্জশির। পাঞ্জশির নদীর নামেই এই উপত্যকা। কাবুলের মাত্র ৬৫ কিলোমিটার উত্তরপূর্বে হিন্দুকুশ পর্বতমালায় এর অবস্থান।

এই উপত্যকায় বসে বিদ্রোহের ঘোষণা দিয়েছেন ক্ষমতাচ্যুত আফগান সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। তার সঙ্গে আছেন গনি সরকারের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল বিসমিল্লাহ মোহাম্মদী ও আফগানিস্তানের প্রয়াত মোজাহিদীন কমান্ডার শাহ আহমদ মাসউদের ছেলে আহমদ মাসউদ।

গত কয়েকদিন আগে তালেবান পাঞ্জশির বিদ্রোহীদের আত্মসমর্পণের আহ্বান জানায়। কিন্তু তারা আত্মসমর্পণ করেনি।

পাঞ্জশিরে তালেবান বিরোধী অন্যতম বিদ্রোহী আহমাদ মাসউদ বলেন, তালেবানের কাছে পাঞ্জশির হস্তান্তর করা হবে না। তালেবান এই এলাকা দখল করতে চাইলে আমাদের বাহিনী তাদেরকে প্রতিরোধ করতে প্রস্তুত। সেই থেকে এলাকাটিতে বিচ্ছিন্নভাবে সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে।

সূত্র: যুগান্তর
এম ইউ/০২ সেপ্টেম্বর ২০২১

Back to top button