ইউরোপ

তালেবানের সঙ্গে সম্পর্ক গড়া প্রয়োজন: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

লন্ডন, ০২ সেপ্টেম্বর- আফগানিস্তানে দীর্ঘ ২০ বছর ধরে চলা যুদ্ধের অবসান ঘটিয়ে দেশটি থেকে সব সেনা প্রত্যাহার সম্পন্ন করেছে যুক্তরাষ্ট্র। কাবুল দখলের পর দ্বিতীয় বারের মতো নতুন সরকার গঠনের সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন করেছে তালেবান।

মানবাধিকার রক্ষা ও ইসলামি শরিয়া অনুযায়ী নারীদের স্বাধীনতা নিশ্চিত করে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করার প্রতিশ্রুতি দিয়েছে তালেবান।

এদিকে, কাতারে সম্মেলনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেন, তালেবানের সঙ্গে সম্পর্ক গড়া প্রয়োজন, তবে তাদের গঠিত নতুন সরকারকে স্বীকৃতি দেওয়ার আপাতত কোনো পরিকল্পনা নেই যুক্তরাজ্যের।

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, আফগানিস্তান ভবিষ্যতে সন্ত্রাসবাদকে আশ্রয় দেবে না, মানবিক সংকট প্রতিরোধ করবে, আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষা করবে এবং অন্তর্ভুক্তিমূলক সরকার প্রতিষ্ঠায় তালেবানের প্রতিশ্রুতি রক্ষার বিষয়ে কাতারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন তিনি।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানের প্রতি যুক্তরাজ্যের প্রতিশ্রুতি অটল রয়েছে। আমাদের শুধু নতুন বাস্তবতার সঙ্গে মানিয়ে নিতে হবে।

তালেবান কাবুল দখলের পর আফগানিস্তান থেকে ব্রিটিশ দূতাবাস সরিয়ে দোহায় নিয়ে গেছে যুক্তরাজ্য। সেখান থেকেই আফগান শরণার্থীসহ আঞ্চলিক ইস্যুগুলো দেখভাল করছে ব্রিটিশ সরকার।

সূত্রঃ বিডি প্রতিদিন

আর আই

Back to top button