পশ্চিমবঙ্গ

শিক্ষার্থীদের মাসে ৮ হাজার টাকা করে দেবে মমতা সরকার

কলকাতা, ০২ সেপ্টেম্বর – ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে স্বামী বিবেকানন্দ বৃত্তির জন্য যোগ্যতামান কমানোর ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। এখন থেকে পশ্চিমবঙ্গে ৭৫ শতাংশের বদলে ৬০ শতাংশ নম্বর পেলেই বৃত্তি মিলবে। খবর হিন্দাস্তান টাইমসের।

পশ্চিমবঙ্গে উচ্চশিক্ষা ও কারিগরি শিক্ষার জন্য স্বামী বিবেকানন্দ বৃত্তি প্রদান করে থাকে রাজ্য সরকার। স্নাতক স্তরে বৃত্তি পেতে গেলে এতদিন উচ্চ মাধ্যমিকে ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর পাওয়া বাধ্যতামূলক ছিল। একই নিয়ম ছিল পলিটেকনিক শিক্ষার্থীদের জন্যও। তাদের যোগ্যতামান নির্ণায়ক পরীক্ষায় ৭৫ শতাংশ পেতে হতো।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের কৃতীদের সংবর্ধনা অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, এবার থেকে ৬০ শতাংশ নম্বর পেলেই মিলবে বৃত্তি। ফলে উপকৃত হবেন আরও বেশি সংখ্যক শিক্ষার্থী। এ দিনের অনুষ্ঠান হয় ভার্চুয়াল মাধ্যমে। অনুষ্ঠানে হাজির ছিলেন প্রায় ১ হাজার ৭০০ শিক্ষার্থী। তাদের প্রত্যেককে ল্যাপটপ দেওয়া হবে বলে জানান মমতা। স্বামী বিবেকানন্দ বৃত্তিতে মেধাবী ছাত্রছাত্রীদের মাসে ১ হাজার থেকে ৮ হাজার টাকা পর্যন্ত ভাতা দেয় সরকার।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০২ সেপ্টেম্বর ২০২১

Back to top button