ইউরোপ

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অর্জন শূন্য : পুতিন

মস্কো, ০২ সেপ্টেম্বর – রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক হস্তক্ষেপ ট্র্যাজেডি ছাড়া আর কিছুই অর্জন করেনি। তিনি বলেন, এতে সব পক্ষের প্রাণহানি ছাড়াও প্রমাণ হয়েছে, অন্য দেশের ওপর বিদেশি মূল্যবোধ চাপিয়ে দেওয়া সম্ভব নয়।

রাশিয়ার পূর্বাঞ্চলের একটি শিক্ষা প্রতিষ্ঠানে তরুণদের উদ্দেশে এসব কথা বলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন বলেন, ‘মার্কিন বাহিনী ওই ভূখণ্ডে ২০ বছর ছিল আর ২০ বছর চেষ্টা করেছে… সেখানে বসবাসরত মানুষদের সভ্য করতে, নিজেদের মূল্যবোধ এবং বিশ্বের কাছে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য জীবনমান সেখানে প্রবেশ করাতে চেয়েছে।’

তিনি আরও বলেন, ফলাফল হলো- যারা এসব চেষ্টা করেছে তাদের ট্র্যাজেডি ও প্রাণহানি, এমনকি যারা আফগানিস্তান ভূখণ্ডে বসবাস করে, তাদের জন্যও।’

এর আগে রাশিয়ার নিরাপত্তা প্রধান স্পষ্ট করে বলেছেন, মধ্য এশিয়ায় সম্ভাব্য অস্থিতিশীলতা নিয়ে তারা উদ্বিগ্ন। এছাড়া রাশিয়াসহ বিস্তৃত এলাকায় উগ্রবাদের বিস্তার এবং আফগানিস্তানে মাদক উৎপাদন নিয়েও উদ্বেগের কথা জানিয়েছেন তিনি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগেও বলেছেন, আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়নের আগ্রাসন থেকে শিক্ষা নিয়েছে মস্কো। আর সেখানে সেনা মোতায়েনের কোনও পরিকল্পনা তাদের নেই। তিনি বলেছেন, আফগান নাগরিকদের সঙ্গে লেনদেনের ক্ষেত্রে তাদের ইতিহাস, সংস্কৃতি এবং জীবনদর্শন বিবেচনায় নেওয়া জরুরি।

ভ্লাদিমির পুতিন বলেন, ‘বাইরে থেকে কোনও কিছু তাদের ওপর চাপিয়ে দেওয়া সম্ভব নয়।’

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০২ সেপ্টেম্বর ২০২১

Back to top button