দক্ষিণ এশিয়া

শতাধিক মার্কিনিকে আটকে দিয়েছে তালেবান!

কাবুল, ৩১ আগস্ট – আফগানিস্তানের কাবুল বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্র তাদের সব সেনা সরিয়ে নিয়েছে। এর মধ্য দিয়ে দেশটিতে দুই দশকের সামরিক অভিযান শেষ করেছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনী। কিন্তু নির্দিষ্ট সময়সীমার মধ্যে তারা সব মার্কিনিকে ফেরত নিতে পারেনি।

কাবুল বিমানবন্দর থেকে উদ্ধার অভিযান চালানোর জন্য ৩১ আগস্ট পর্যন্ত সময়সীমা বেধে দিয়েছিল তালেবান। মার্কিন প্রশাসন চেয়েছিল এ সময়সীমা আরও বাড়াতে। কিন্তু তালেবানের আপত্তিতে শেষ পর্যন্ত তা আর বাড়েনি। এতে বেধে দেয়া সময়সীমায় সব মার্কিনিকে ফিরিয়ে নিতে পারেনি যুক্তরাষ্ট্র।

জ্যেষ্ঠ এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে মঙ্গলবার ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র মনে করে আড়াইশ’র চেয়ে কম সংখ্যক মার্কিনি এখনো আফগানিস্তানে রয়েছেন। তারা আফগানিস্তান ছাড়ার চেষ্টা করছেন।

এর আগে গত রোববার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্তোনি ব্লিনকেন বলেন, আফগানিস্তানে তিনশ’র চেয়ে কম সংখ্যক মার্কিনি রয়ে গেছেন, যারা ফেরার চেষ্টা করছেন। পরে সোমবার মার্কিন প্রশাসনের অপর এক কর্মকর্তা বলেন, সংখ্যাটি আড়াইশ’র সামান্য কম।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন প্রশাসনের ওই কর্মকর্তা বলেন, ‘আমরা মনে করি যারা এখনো রয়ে গেছেন, সে সংখ্যাটি খুব বেশি নয়; আমরা জানার চেষ্টা করছি সে সংখ্যাটি আসলে কতো।’

গত ১৪ আগস্ট থেকে এ পর্যন্ত ৬ হাজার মার্কিনিকে সরিয়ে নেয়া হয়েছে বলে জানান তিনি। গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর পর থেকে বিমানবন্দরের দিকে দেশ ছাড়তে ইচ্ছুক আফগানদের ঢল নামে।

যুক্তরাষ্ট্র তাদের সামরিক বিমান দিয়ে মার্কিন বাহিনী, ন্যাটো ও আফগান মিত্রদের সরিয়ে নেয়। যুক্তরাষ্ট্র বলছে, এ পর্যন্ত তারা সব মিলিয়ে এক লাখ ২৩ হাজার বেসামরিক ব্যক্তিকে সরিয়ে নিয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/৩১ আগস্ট ২০২১

Back to top button