মধ্যপ্রাচ্য

কাবুল বিমানবন্দর সংস্কারের প্রয়োজন: তুরস্ক

আঙ্কারা, ৩০ আগস্ট – ফের বেসামরিক ফ্লাইট চালানো শুরুর আগে কাবুল বিমানবন্দর সংস্কারের প্রয়োজন পড়বে বলে জানিয়েছে তুরস্ক। রবিবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জানান বিমানবন্দরটি পরিচালনায় সহায়তা করতে তালেবানের দেওয়া প্রস্তাব এখনও বিবেচনা করছে আঙ্কারা।

৩১ আগস্টের পর কাবুল বিমানবন্দর পরিচালনায় প্রযুক্তিগত সহায়তা প্রদানে আলোচনা চালাচ্ছে আঙ্কারা ও তালেবান। তবে আঙ্কারার তরফে বলা হয়েছে, সাম্প্রতিক বোমা হামলার পর সেখানে কোনও বিশেষজ্ঞ পাঠাতে হলে তুর্কি সেনাবাহিনীর মাধ্যমে তাদের নিরাপত্তা প্রদান করতে হবে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জানান, পরিদর্শন প্রতিবেদনে দেখা যাচ্ছে বিমানবন্দরটির রানওয়ে, টাওয়ার এবং টার্মিনাল ক্ষতিগ্রস্ত হয়েছে। আর সেগুলো সংস্কারের প্রয়োজন। তিনি বলেন, ‘এগুলোর জন্য লোকবল প্রয়োজন। একইভারে প্রয়োজনীয় সরঞ্জামও সরবরাহ করতে হবে।’

ন্যাটো জোটের অংশ হিসেবে বিগত ছয় বছর ধরে কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব ছিলো তুরস্কের। বিদেশি বাহিনীর আফগানিস্তান ত্যাগের পর বিমানবন্দরটি সচল রাখা আফগানিস্তানের জন্য খুবই জরুরি। কেবল বিশ্বের সঙ্গে সংযুক্ত থাকার প্রয়োজনেই নয় বরং ত্রাণ সরবরাহ এবং কার্যক্রম সচল রাখতেও এটি সচল রাখা প্রয়োজন।

বিমানবন্দরে সংস্কার কাজ চালানোর প্রয়োজনের বিষয়ে তালেবানকে জানানো হয়েছে বলেও জানিয়েছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ৩০ আগস্ট

Back to top button