জাতীয়

পানিবন্দি লাখো মানুষ, আরও অবনতির আশঙ্কা

ঢাকা, ২৮ আগস্ট – দেশে উত্তর ও মধ্যাঞ্চলের ১২টি জেলায় বন্যার ফলে পানিবন্দি হয়ে পড়েছেন এক লাখেরও বেশি মানুষ। এসব জেলায় আগামী এক সপ্তাহে পানি আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে বন্যা সতর্কীকরণ কেন্দ্র। এতে নতুন নতুন এলাকা বন্যার পানি বেড়ে প্লাবিত হতে পারে বলেও শঙ্কা করা হচ্ছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দৈনিক দুর্যোগ পরিস্থিতির প্রতিবেদনে বন্যার এমন চিত্র তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বন্যায় রাজবাড়ী ও বগুড়া জেলার নিম্নাঞ্চল সবচেয়ে বেশি প্লাবিত হয়েছে। এছাড়া কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, ফরিদপুর, শরীয়তপুর ও চাঁদপুরের নিম্নাঞ্চল বন্যার পানিতে প্লাবিত হয়েছে।

উজানের বৃষ্টি আর ঢলের কারণে দেশে এক সপ্তাহ ধরে বন্যার পানি বাড়তে শুরু করেছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস বলছে, প্রধান সাতটি নদ-নদীর মধ্যে পদ্মা, যমুনা, ব্রহ্মপুত্র, আত্রাই, মেঘনা, দুধকুমার ও ধলেশ্বরীর ১৪টি পয়েন্টে পানি বিপৎসীমা অতিক্রম করেছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র আরও বলছে, উজানে ভারতীয় অংশে বৃষ্টিপাত বেড়ে গেছে। বৃষ্টির পানি ঢল হয়ে দেশের প্রধান নদ-নদীতে এসে পড়ছে। এতে বিভিন্ন এলাকায় বন্যার পানি প্রবেশ করছে। আগামী এক সপ্তাহ পানি আরও বাড়তে পারে।

এদিকে বন্যাকবলিত মানুষ নিজ ব্যবস্থাপনায় উঁচুস্থানে আশ্রয় নিতে শুরু করেছেন। পানিবন্দি থাকায় কিছু কিছু স্থানে খাবার ও সুপেয় পানির সংকট দেখা দিয়েছে বলেও স্থানীয় প্রতিনিধিরা জানিয়েছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানায়, বন্যার সার্বিক পরিস্থিতিতে ইতিমধ্যে বন্যাকবলিত এলাকায় নগদ অর্থ ও ত্রাণসামগ্রী পাঠানো হয়েছে। এছাড়া বন্যায় পানিবন্দি মানুষের জন্য স্থানীয় সরকারি-বেসরকারি ভবনগুলোকে জরুরি ভিত্তিতে আশ্রয়কেন্দ্রে পরিণত করার নির্দেশ দেয়া হয়েছে বলেও জানা গেছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৮ আগস্ট ২০২১

Back to top button