ক্রিকেট

ভারতের উপর জেঁকে বসেছে ইংল্যান্ড

লন্ডন, ২৭ আগস্ট – নতুন দিনে ভালো কিছুর প্রত্যাশা নিয়ে মাঠে নেমেছিল ভারত। কিন্তু দিন শেষে স্বাগতিকদের ৮ উইকেট তুলে নিলেও ম্যাচের নিয়ন্ত্রণ নিতে পারেনি সফরকারী ভারত। জো রুটের সেঞ্চুরিতে দিনশেষে ৩৪৫ রানের লিড নিয়ে ম্যাচের পুরো নিয়ন্ত্রণ নিয়েছে স্বাগতিক ইংল্যান্ড।

চলতি বছর রানের বন্যা বইয়ে দিচ্ছেন ইংলিশ অধিনায়ক জো রুট। আজকের (বৃহস্পতিবার) সেঞ্চুরি নিয়ে টানা ৬ সেঞ্চুরি এসেছে তার ব্যাট থেকে। তার শতরানে ভর করেই ভারতের ওপরে ক্রমশ জেঁকে বসছে ইংল্যান্ড। লিডস টেস্ট থেকে কার্যত ছিটকেই গিয়েছে ভারত।

দ্রুত দুই ওপেনার ররি বার্নস (৬১) ও হাসিব হামিদ (৬৮) শুরুতে ফেরালে ম্যাচের নিয়ন্ত্রণ নিতে পারেনি সফরকারীরা। এরপর ক্রমেই ভারতের ওপরে জাঁকিয়ে বসে ইংল্যান্ড। মালান ও রুট মিলে ১৩৯ রান অতিক্রম করে ফেলে। চা-বিরতির আগেই মালানকে (৭০) ফিরিয়ে দেন মোহাম্মদ সিরাজ। মালান ফিরলেও সিরিজে দুর্দান্ত ফর্মে থাকা রুট তৃতীয় সেঞ্চুরির দেখা পান। ইশানকে চার মেরে একশ করেন রুট। শেষ পর্যন্ত ১৬৫ বলে ১২১ রান করে জসপ্রীত বুমরাহর বলে বোল্ড হন রুট।

এরপর জাদেজার বলে মঈন আলি এবং সিরাজের বলে স্যাম কারান আউট হলেও খুব বেশি লাভ হয়নি। ইংলিশরা ততক্ষণে চারশ’র গণ্ডি পেরিয়ে গেছেন। ক্রেইগ ওভারটন (২৪) ও ওলে রবসন (০) রানে অপরাজিত আছেন। সবমিলিয়ে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ৪২৩ রান।

ভারতীয় বোলারদের মধ্যে মোহাম্মদ সামি সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন। এছাড়া মোহাম্মদ সিরাজ ও রবীন্দ্র জাদেজা দুটি করে উইকেট নিয়েছেন।

এর আগে ব্যাটসম্যানদের ব্যর্থতায় ভারত ৭৮ রানে অলআউট হয়। আর তাতেই লিডসের হেডিংলিতে লজ্জার রেকর্ডও গড়ে ফেলেছে ভারত। ইতিহাসে প্রথমবার টেস্টের প্রথম ইনিংসে ভারতের কোনও ব্যাটসম্যানই ২০ রানের গণ্ডি টপকাতে ব্যর্থ হয়েছেন। রোহিত শর্মা (১৯) ও আজিঙ্কা রাহানে (১৮) কেবল দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছেন।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ২৭ আগস্ট

Back to top button