উত্তর আমেরিকা

হামলা শুনেই ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক স্থগিত বাইডেনের

ওয়াশিংটন, ২৭ আগস্ট – ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক স্থগিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার হোয়াইট হাউসে এ বৈঠকের প্রস্তুতিকালেই কাবুলে জোড়া বিস্ফোরণের ঘটনা ঘটে। এ খবর শুনেই তাৎক্ষণিকভাবে বৈঠক স্থগিতের সিদ্ধান্ত নেন বাইডেন। দ্রুত নিরাপত্তা উপদেষ্টাদের কাছে আফগানিস্তান পরিস্থিতির আপডেট নিতে শুরু করেন তিনি।

হোয়াইট হাউস জানিয়েছে, নতুন শিডিউল অনুযায়ী শুক্রবার দুই নেতার এই বৈঠক অনুষ্ঠিত হবে।

বাইডেনের জন্য সাক্ষাতের উদ্দেশে এ সপ্তাহের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রে পৌঁছান নাফতালি বেনেট। দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে একটি নতুন যুগ তৈরির প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। গত জুনে ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার দুই ঘণ্টারও কম সময়ের মধ্যে নাফতালি বেনেটকে ফোন করেন বাইডেন। এ সময় তেল আবিবের নতুন প্রশাসনকে সমর্থনের ইঙ্গিত দেন মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে বৃহস্পতিবার কাবুলে বিস্ফোরণের ঘটনায় ১২ মার্কিন সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। এ ঘটনায় আহত হয়েছে আরও ১৫ মার্কিন সেনাসদস্য। হামলার জন্য জঙ্গিগোষ্ঠী আইএসকে দায়ী করেছে পেন্টাগন। আফগানিস্তানে এখনও হাজারখানেক মার্কিন নাগরিক রয়ে গেছে বলে জানিয়েছেন ইউএস সেন্ট্রাল কমান্ড বা সেন্টকমের শীর্ষ জেনারেল কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি।

মার্কিন বাহিনীর সাবেক একজন কমান্ডার মাইক জ্যাকসন যিনি আফগানিস্তানে দায়িত্ব পালন করেছেন, তিনি বলেন, পর্যবেক্ষরা সবাই আশঙ্কা করছিলেন এমনটা ঘটবে। মাইক জ্যাকসন বলেন, আইএসের হাতে অস্ত্র ও সরঞ্জাম আছে এবং হামলা চালানোর সক্ষমতা রয়েছে। তাদের লক্ষ্যবস্তু হচ্ছে নিরস্ত্র মানুষ যারা দেশ ছাড়তে মরিয়া।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ২৭ আগস্ট

Back to top button