এশিয়া

জাতীয় পাঠ্যপুস্তকে শি জিনপিংয়ের মতাদর্শ যুক্ত করছে চীন

বেইজিং, ২৫ আগস্ট – চীনের জাতীয় পাঠ্যক্রমে যুক্ত হতে যাচ্ছে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাজনৈতিক মতাদর্শ। দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের নতুন গাইডলাইনে বলা হয়েছে, ‘শি জিনপিংয়ের চিন্তা’ শিক্ষার্থীদের ‘মার্ক্সবাদী বিশ্বাস প্রতিষ্ঠায়’ সহায়তা করবে। প্রাথমিক বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত এই মতাদর্শ সমন্বয় করা হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, এই পদক্ষেপ সমাজের বিভিন্ন এলাকায় চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ভূমিকা সংহত করার সর্বশেষ প্রচেষ্টা।

২০১৮ সালে চীনের শীর্ষ কাউন্সিল সংবিধানে যুক্ত করে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মতাদর্শ। তারপর থেকে এটি কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পড়ানো হচ্ছে। এছাড়া সহশিক্ষা কার্যক্রম হিসেবেও রাজনৈতিক দলের যুব সংগঠগুলো এই মতাদর্শের চর্চা করে থাকে।

এবারে জাতীয় পাঠ্যক্রমে জিনপিংয়ের মতাদর্শ প্রবর্তনের লক্ষ্য হিসেবে চীনের শিক্ষা মন্ত্রণালয় বলেছে, এর মাধ্যমে ‘সমাজতন্ত্রের উত্তরাধিকার এবং নির্মাতাদের সব ধরনের নৈতিক, বুদ্ধিবৃত্তিক, শারিরীক এবং নান্দনিকন ভিত্তি তৈরি হবে।’ ওই নির্দেশনা শ্রম শিক্ষার মাধ্যমে কঠোর পরিশ্রমের চর্চা এবং জাতীয় নিরাপত্তা শিক্ষার কথাও বলা হয়েছে।

কমিউনিস্ট মতাদর্শের প্রতি জোর দিয়ে ১৪টি মূলনীতির উপর ভিত্তি করে গড়ে উঠেছে শি জিনপিং মতাদর্শ। এতে পূর্ণাঙ্গ এবং গভীর সংস্কার এবং নতুন পরিকল্পনা উদ্ভাবনের আহ্বান জানানো হয়েছে। মানুষ ও প্রকৃতির সঙ্গে সমন্বয়কারী যাপনের প্রতিশ্রুতি রয়েছে। জোর দেওয়া হয়েছে সেনাবাহিনীর উপর দলীয় কর্তৃত্বের। এছাড়া এক দেশ দুই নীতি এবং মাতৃভূমির পুনর্মিলনের গুরুত্বের উপর জোর দেওয়া হয়েছে।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/২৫ আগস্ট ২০২১

Back to top button