উত্তর আমেরিকা

বিস্ময়করভাবে যুক্তরাষ্ট্রে টিকা নেয়ারা বেশি আক্রান্ত হচ্ছেন!

ওয়াশিংটন, ২৪ আগস্ট – মার্কিন গবেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রে টিকা গ্রহণকারীরা বিস্ময়করভাবে বেশি করোনা আক্রান্ত হচ্ছেন। তবে এটা পরিষ্কার নয় যে, তারা কি হারে অন্যদের মধ্যে করোনা ছড়াচ্ছেন। মঙ্গলবার এক প্রতিবেদনে এসব কথা উল্লেখ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, এটা প্রমাণিত যে, ভাইরাসের বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা দিচ্ছে টিকা। কিন্তু উদ্বেগের কারণ এই যে, আগের ধারণার চেয়ে টিকা গ্রহণকারীরা বেশি গুরুতর অসুস্থতায় পড়ছেন।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচ্যুসেটস-এর ছোট্ট শহর প্রোভিন্সটাউনে টিকা গ্রহণকারিদের মধ্যে সম্প্রতি করোনা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। শহরটিতে সাপ্তাহিক ছুটির দিনে পার্টিতে মাস্ক না পরেই অংশ নেন টিকা গ্রহণকারী ও টিকা না নেয়া মার্কিনিরা।

ধারণা করা হচ্ছে, এ কারণে ওই শহরে বেড়েছে করোনার সংক্রমণ। শহরটিতে যারা করোনায় আক্রান্ত হয়েছেন, সেই ৪৬৯ জনের তিন-চতুর্থাংশই করোনার টিকা নিয়েছেন।

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের (সিডিসি) গবেষকরা বলেন, এতে এটা প্রতীয়মান হয় যে, টিকা গ্রহণকারীরা যারা টিকা নেননি, তাদের মতোই করোনা ছড়িয়ে দিতে সক্ষম।

এ ঘটনার প্রেক্ষাপটে সিডিসি নতুন একটি সিদ্ধান্ত বাতিল করে। তারা টিকা গ্রহণকারীদের জন্য মাস্ক বাধ্যতামুলক নয় বলে নির্দেশনা জারি করেছিল। সেটা প্রত্যাহার করে নেয়া হয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৪ আগস্ট

Back to top button