দক্ষিণ এশিয়া

‘নির্ধারিত সময়েই আফগানিস্তান ছাড়তে হবে’ : তালেবান

কাবুল, ২৩ আগস্ট – বিদেশি সৈন্যদের সরিয়ে নেওয়ার সময়সীমা বৃদ্ধি করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে আফগানিস্তানের সশস্ত্র ইসলামি গোষ্ঠী তালেবান। আগামী ৩১ আগস্টের মধ্যে সৈন্য প্রত্যাহার করে নেওয়া না হলে এর জবাব দেওয়া হবে তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন হুমকি দিয়েছেন।

তালেবানের মুখপাত্র সুহাইল শাহীন বলেছেন, এই সময়সীমা লঙ্ঘনের কোন সুযোগ নেই। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন কথা দিয়েছিলেন ৩১ অগাস্টের মধ্যে সৈন্যদের ফিরিয়ে নেয়া হবে। যদি এরপরও মার্কিন সৈন্যরা আফগানিস্তানে থেকে যায়, তার মানে হচ্ছে আফগানিস্তানে তাদের দখলদারিত্বের সময় আরও বাড়া। যদি এই সিদ্ধান্তের কোন পরিবর্তন হয়, তাহলে এর পরিণাম সম্পর্কে তিনি যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে দেন। খবর বিবিসির।

কাবুল বিমানবন্দরের পরিস্থিতি সম্পর্কে বিবিসির প্রধান আন্তর্জাতিক সংবাদদাতা লিজ ডুসেট জানান, “সেখানে টারমাকে নামার পর মনে হবে যেন কেউ আপনাকে মাথায় একটা ইট দিয়ে আঘাত করেছে।”

তিনি বলেন, “বিমানবন্দরের সবদিকেই কেবল ধূসর রঙের বিশাল সব সামরিক বিমান। আকাশে উড়ছে সামরিক হেলিকপ্টার।

প্রত্যেকটি বিমানের দিকে লম্বা লাইন করে ছুটছে আফগানরা। এই লাইনের যেন কোন শেষ নেই। তাদেরকে বলা হয়েছে, তারা কেবল একটি স্যুটকেস সাথে নিতে পারবে। এই একটা স্যুটকেস হাতেই তারা তাদের দেশ ছেড়ে যাচ্ছে।”

সূত্র: সমকাল
এম ইউ/২৩ আগস্ট ২০২১

Back to top button