শিক্ষা

এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমার নির্দেশ

ঢাকা, ২১ আগস্ট – ২০২১ সালের এসএসসি-এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমার নির্দেশনা দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। নির্দেশনায় বলা হয়েছে, ইতোমধ্যে যদি কোনও শিক্ষার্থী সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রতিপত্রে দুটির বেশি ব্যবহারিক কাজ সম্পন্ন করে থাকে, তাহলে ওই শিক্ষার্থীর ব্যবহারিক খাতা (নোটবুক) জমা দিতে পারবে।

গত মঙ্গলবার (১৭ আগস্ট) সংশ্লিষ্ট কর্মকর্তার সই করা নির্দেশনায় বলা হয়, এসএসসি ও সমমান পরীক্ষার্থীরা তার নৈর্বাচনিক প্রত্যেক বিষয়ের সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লিখিত ব্যবহারিকের যেকোনও দুটি ব্যবহারিক কাজের খাতা (নোটবুক) তৈরি করে স্ব-স্ব প্রতিষ্ঠানে জমা দেবে। একইভাবে এইচএসসি ও সমমান পরীক্ষারও নৈর্বাচনিক বিষয়ের যেকোনও দুটি ব্যবহারিক কাজের খাতা (নোটবুক) তৈরি করে স্ব-স্ব প্রতিষ্ঠানে জমা দেবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনার কারণে স্থগিত এসএসসি ও সমমান পরীক্ষা আগামী নভেম্বরের মাঝামাঝি এবং এইচএসসি ও সমমান পরীক্ষা ডিসেম্বরের শুরুতে নেওয়ার পরিকল্পনা রয়েছে। করোনার কারণে সংক্ষিপ্ত সিলেবাসের আওতায় এসএসসি-এইচএসসি ও সমমানের গ্রুপভিত্তিক তিনটি বিষয়ের নৈর্বাচনিক বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবশ্যিক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ২১ আগস্ট

Back to top button