দক্ষিণ এশিয়া

তালেবানের সঙ্গে যোগাযোগ নিয়ে যা বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

নয়াদিল্লী, ২০ আগস্ট – যুক্তরাষ্ট্র সমর্থিত আশরাফ গানি সরকারকে হটিয়ে রোববার কাবুলে ক্ষমতাগ্রহণের পর এখনও সেখানে আটকে রয়েছেন বহু ভারতীয়। তাদের ফেরানোর চেষ্টা চালাচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। এ পরিস্থিতিতে নয়াদিল্লি কি তালেবানের সঙ্গে যোগাযোগ করেছে? এ প্রশ্নের জবাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানালেন, কথাবার্তা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

এ মুহূর্তে নিউইয়র্কে রয়েছেন জয়শঙ্কর। সেখানেই সাংবাদিকদের তিনি বলেন, ‘এ মুহূর্তে আমরা কাবুলের পরিস্থিতির দিকে নজর রাখছি। যেহেতু তালিবান কাবুলের নিয়ন্ত্রণ নিয়েছে, তাই আমাদের তাদের সঙ্গে কথা বলতে হবে। তবে আফগানিস্তানের জনগণের সঙ্গে আমাদের সম্পর্ক একই রকম থাকবে।’

এ মুহূর্তে ভারতীয়দের ফিরিয়ে আনা প্রথম লক্ষ্য বলেই জানিয়েছেন জয়শঙ্কর। তিনি বলেন, ‘সবার মতো আমরাও আফগানিস্তানের পরিবর্তিত পরিস্থিতির দিকে নজর রাখছি। আমাদের প্রধান লক্ষ্য সেখানে থাকা ভারতীয়দের সুরক্ষার দিকে নজর রাখা ও ভারতীয়দের নিরাপদে দেশে ফিরিয়ে আনা।’

আফগানিস্তানের ক্ষমতাগ্রহণের পর এখনো তালিবানকে স্বীকৃতি দেয়নি ভারত। এ বিষয়ে তালিবানের হুঁশিয়ারির মুখেও পড়তে হয়েছে নয়াদিল্লিকে। তালিবান সরকার সম্পর্কে ভারতকে অবস্থান বদলের অনুরোধ করেছে তারা।

অন্যদিকে সোমবার থেকে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। কিন্তু এখনো অনেকে আটকে আছেন সেখানে। তাদের কীভাবে বের করা যায় সেই চেষ্টা চালানো হচ্ছে। শুধু ভারতীয়দের নয়, সেখানকার হিন্দু ও শিখ নাগরিকরা চাইলে তাদেরও ফিরিয়ে আনা হবে বলেই জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২০ আগস্ট

Back to top button