চট্টগ্রাম

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু

চট্টগ্রাম, ২০ আগস্ট – চট্টগ্রামে করোনাভাইরাসে প্রতিদিনই মারা যাচ্ছে মানুষ। মৃত্যুর হার কোনো কোনো দিন কমলেও পরদিন আবার বেড়ে যাচ্ছে। সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণের হারও।

পরিসংখ্যানের তথ্যমতে করোনা মহামারিতে মৃত্যু ও সংক্রমণের হার প্রথম ধাপে শহরমুখী থাকলেও দ্বিতীয় ও তৃতীয় ধাপে ছড়িয়ে পড়েছে গ্রামে। সে কারণে শহরের চেয়েও গ্রামে বসবাসকারী মানুষের মৃত্যুহার বেশি।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১০ জনের মৃত্যু হয়েছে। মৃত্যু হওয়া ১০ জনের মধ্যে ২ জন নগরের আর বাকি ৮ জন উপজেলার বাসিন্দা। চট্টগ্রামে এ নিয়ে মৃত্যুর সংখ্যা ১ হাজার ১৬৬ জনে দাঁড়িয়েছে। তার মধ্যে ৬৬৪ জন নগরের আর ৫০২ জন উপজেলার বাসিন্দা।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৩০১ জন করোনা রোগী। এদের মধ্যে ১৬১ জন নগরের আর ১৪০ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৯৬ হাজার ৫০৩ জনে এসে দাঁড়িয়েছে। তার মধ্যে ৭০ হাজার ৬৪৩ জন নগরের আর ২৫ হাজার ৮৬০ জন উপজেলার বাসিন্দা।

বৃহস্পতিবার রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে।

কক্সবাজার ও চট্টগ্রামের সরকারি-বেসরকারি ১০টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ১ হাজার ৯১৭ জনের নমুনা পরীক্ষা হয়। তাতে ৩০১ জনের ফলাফল পজিটিভ আসে।

গত ২৪ ঘণ্টায় ১৩ উপজেলায় শনাক্ত হয়েছে ১৪০ জন। তার মধ্যে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে রাউজান উপজেলায়। যেখানে ২৪ ঘণ্টায় ৩৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর আগের দিনেও ১৩ উপজেলার মধ্যে সর্বোচ্চ বেশি করোনা শনাক্ত হয় রাউজানে।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ৯ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তি মারা যান।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২০ আগস্ট

Back to top button