ইউরোপ

আফগানিস্তানে মিশন সফল হয়েছে: বরিস জনসন

লন্ডন, ১৮ আগস্ট – ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, নাইন ইলেভেন হামলার পর ২০ বছর পার হয়ে গেছে। ওই হামলার পর আফগানিস্তানকে স্থিতিশীল করার জন্য যা কিছু করা দরকার, সেটা করার জন্যই নেটো বাহিনী সেখানে গেছে। বুধবার আফগান সংকট নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে জরুরি বিতর্ক হয়। এ সময় বরিস জনসন এসব কথা বলেন। খবর বিবিসির।

বিতর্ক চলাকালে ব্রিটেনের রক্ষণশীল দলের মন্ত্রী টোবিয়াস এলউড জানতে চান, এখন সেই একই বাহিনীর কাছে ক্ষমতা ফিরিয়ে দেয়ার সঙ্গে প্রধানমন্ত্রী একমত কিনা? জবাবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলছেন, ‘আমাদের অভিযানে আমরা সফল হয়েছি।’

বরিস জনসন জানান, আফগানিস্তানের প্রশিক্ষণ শিবিরগুলো ধ্বংস করে দেয়া হয়েছে। তিনি বলেন, ‘সব ষড়যন্ত্র নস্যাৎ হয়েছে, কারণ আমাদের পুরুষ ও নারী কর্মীরা সেখানে ছিলেন।’

২০ হাজার আফগান শরণার্থী গ্রহণের পরিকল্পনার নিয়ে এর মধ্যেই ব্রিটিশ সরকার সমালোচনার মুখে পড়েছে। ব্রিটিশ কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম পাঁচ হাজার শরণার্থী এ বছরের শেষ নাগাদ এসে পৌঁছবে। পরবর্তী পাঁচ বছর ধরে বাকীদের ব্যবস্থা করা হবে।

সাবেক কনজারভেটিভ মন্ত্রী ডেভিড ডেভিসসহ সমালোচকরা বলছেন, যতজনের দায়িত্ব নেয়া উচিৎ, এ সংখ্যা তার কাছে কিছুই না। স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বিবিসিকে বলেন, পুরো কর্মসূচীটি শুরু এবং চালাতে আরও কিছুটা সময়ের প্রয়োজন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৮ আগস্ট ২০২১

Back to top button