দক্ষিণ এশিয়া

আফগানিস্তান মুক্ত, কারও বিরুদ্ধে প্রতিশোধ নয়: তালেবান

কাবুল, ১৮ আগস্ট – প্রায় দুই দশক পর ফের আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালেবান। প্রেসিডেন্সিয়াল প্যালেসসহ রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নিয়ে পশ্চিমা সমর্থিত আশরাফ গানির সরকারকে উৎখাত করেছে তারা। মঙ্গলবার প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে হাজির হয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। এতে বক্তব্য রাখেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। তিনি জানিয়েছেন, আফগানিস্তানকে মুক্ত করা হয়েছে। এখন আর কারও বিরুদ্ধে কোনো প্রতিশোধ নেয়া হবে না।

আফগান জনগণকে ‘মুক্ত’ হওয়ার জন্য অভিনন্দন জানান তালেবান মুখপাত্র। তিনি বলেন, ২০ বছর সংগ্রামের পর আমরা দেশকে মুক্ত করেছি এবং বিদেশিদের তাড়িয়েছি। এটা পুরো জাতির জন্য গর্বের মুহূর্ত।

আফগানিস্তানের রাজধানী কাবুলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তালেবানের এই প্রধান মুখপাত্র বলেন, আমরা নিশ্চিত করতে চাই, আফগানিস্তান আর যুদ্ধক্ষেত্র থাকবে না। যারা আমাদের বিরুদ্ধে যুদ্ধ করেছে, তাদের সবাইকে আমরা ক্ষমা করে দিয়েছি। শত্রুতা শেষ হয়ে গেছে। আমরা কোনো বিদেশি কিংবা অভ্যন্তরীণ শত্রু চাই না।

সংবাদ সম্মেলনে জাবিহুল্লাহ মুজাহিদ প্রতিশ্রুতি দেন, নারীদের অধিকারকে সম্মান জানানো হবে। তবে তা মুসলিম আইনের সীমার মধ্যে থাকবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা ইসলামের সীমার মধ্যে তাদের (নারীদের) সব অধিকার নিশ্চিত করব।

কোনো জাতির ওপর হামলার জন্য আফগান ভূমি ব্যবহার করতে দেয়া হবে না বলে নিশ্চয়তাও দেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। তিনি বলেন, আমি যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে নিশ্চিত করতে চাই, কারও ক্ষতি হবে না। আমি আমাদের প্রতিবেশীদের আশ্বস্ত করছি, আমরা আমাদের ভূখণ্ড কাউকে বা কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেব না। সুতরাং বিশ্ব সম্প্রদায়ের আশ্বস্ত হওয়া উচিত, আমরা এক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ যে, আপনার ক্ষতি হবে না।

‘সবার নিরাপত্তা নিশ্চিত করবে তালেবান। এজন্য তাদের যোদ্ধারা কাজ করে যাচ্ছেন’ বলেও জানান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১৮ আগস্ট

Back to top button