উত্তর আমেরিকা

আফগানিস্তানে সরকার গঠনে আহ্বান জাতিসংঘের

নিউ ইয়র্ক, ১৭ আগস্ট – আফগানিস্তানে আলোচনার মাধ্যমে একটি নতুন সরকার গঠনের জন্য আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সোমবার সংস্থাটির এক বৈঠক থেকে এ আহ্বান জানানো হয়।

সম্ভাব্য নতুন সরকার যেন অন্তর্ভুক্তিমূলক হয় এবং সেখানে যেন নারীদের সমান ও অর্থবহ অংশগ্রহণ থাকে সে বিষয়টিও নিশ্চিত করার আহ্বান জানিয়েছে নিরাপত্তা পরিষদ।

বৈঠকে আফগানিস্তানে অবিলম্বে সব ধরনের সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘন বন্ধের আহ্বান জানানো হয়।

এদিকে তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর আফগানিস্তানে মানবিক সহায়তা সরবরাহ করতে ডি ফ্যাক্টো কর্তৃপক্ষের সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে জাতিসংঘ। সোমবার দেশটিতে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক রমিজ আলাকবারোভ এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, আফগানিস্তানে সাম্প্রতিক সংঘাতে প্রায় ছয় লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। আর পরিস্থিতি ক্রমাগত বদলাতে থাকায় মানবিক দলগুলো সব জায়গায় সহায়তা পৌঁছাতে পারছে না।

কাবুলে অবস্থানরত রমিজ আলাকবারোভ বলেন, তিনি মনে করেন দেশটির স্বাস্থ্য, শিক্ষা এবং নারী ও তরুণ জনগোষ্ঠীর ভবিষ্যতের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের বিনিয়োগ করা উচিত। বর্তমানে যে পরিস্থিতি চলছে তা এড়াতে চাইলে নিরাপত্তা অবকাঠামোর চেয়ে এসব খাতে বিনিয়োগ বাড়ানো উচিত।

রমিজ আলাকবারোভ জানান, জাতিসংঘ আফগানিস্তানে ২০২১ সালের জন্য ১৩০ কোটি ডলার সহায়তার আহ্বান জানালেও এখন পর্যন্ত মাত্র ৩৮ শতাংশ তহবিল পেয়েছে।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/১৭ আগস্ট ২০২১

Back to top button