দক্ষিণ এশিয়া

দিল্লির লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের সকালে মোদীর বড় ঘোষণা

নয়াদিল্লি, ১৫ আগস্ট – ভেদাভেদ আর নয়। এবারদেশকে শক্তিশালী করতে সামরিক শক্তিতে মহিলাদের যোগদানকে আরও উৎসাহ দিতে শুরু করল কেন্দ্রীয় সরকার। এদিন লালকেল্লা থেকে এক ভাষণে নরেন্দ্র মোদী বলেন, মিজোরামে এক ছোট্ট সৈনিক স্কুলে কিছু মহিলাকে ভর্তির সুযোগ দিয়ে কার্যত কেন্দ্রীয় সরকার পর্যবেক্ষণ করেছে ফলাফল। এরপর দেশের মহিলাশক্তির অদম্য উৎসাহ দেখে দেশের মহিলাদের জন্য সৈনিক স্কুলের দরজা খুলে দেওয়ার বার্তা দেন মোদী।

লালকেল্লা থেকে বড় ঘোষণা মোদীর

লালকেল্লার বুকে এদিন রীতিমতো বড়সড় বার্তা দিয়েছেন, একের পর এক এক বড় ঘোষণা করেছেন মোদী। তিনি বলেন, বহুদিন ধরেই তাঁর কাছে দেশের বহু মহিলার চিঠি এসেছে। ফলে তার হাত ধরেই তিনি জানতে পেরেছেন যে, দেশের একাধিক মহিলা সৈনিক স্কুলে ভর্তি হতে চান। এই জায়গা থেকেই এদিন লালকেল্লার বুকে একাধিক ঘোষণার মাঝেই মোদী বলেন, ‘ সৈনিক স্কুল আমাদের মেয়েদের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ‘

সরকারের পর পর পদক্ষেপ নিয়ে বড় বার্তা

এর আগে, সরকারের একাধিক পদক্ষপ ঘিরে ভূয়সী প্রশংসা করেন মোদী। সেখানে উজ্জ্বলা প্রল্প থেকে আত্ননির্ভর ভারতের আহত থেকে একাধিক যোজনা নিয়ে তিনি বড় বার্তা দেন। এর সঙ্গেই তিনি বলেন, ভারতে বর্তমান পরিস্থিতিতে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়া, পাকিস্তানের বুকে সার্জিক্যাল স্ট্রাইক ও এয়ারস্ট্রাইকের ঘটনার প্রশংসা করার পাশাপাশি মোদী বলেন অযোধ্যা ইস্যুকে সুষ্ঠু সমাধান দিতেও এসেছে নয়া পদক্ষেপ। ফলে স্বাদীনতার ৭৫ তম বর্ষে একাধিক জায়গা থেকে এগিয়ে যেমন ভারত রয়েছে, তেমনই শত্রদের কড়া জবাব দিয়ে ভারত বুঝিয়ে দিয়েছে নিজের অবস্থান।

সন্ত্রাসবাদ ও বিস্তারবাদের বিরুদ্ধে লড়াই

এদিকে, মোদী জানান, সন্ত্রাস ও বিস্তারবাদের বিরুদ্ধে রীতিমতো কড়া মেজাজে ভারত যোগ্য জবাব দিয়ে লড়াই করেছে। এর সঙ্গেই তিনি জানান লাদাখ থেকে উত্তর পূর্ব ভারত ও জম্মু ও কাশ্মীরের মতো বিভিন্ন রাজ্যকে নিয়ে উন্নয়নের ঢেউ একত্রিত করে এগিয়ে যাচ্ছে দেশ। এতে আগামীর ভারতে দেশকে সমৃদ্ধ করতে লাদাখ, জম্মু ও কাশ্মীরের মতো এলাকা বড় ভূমিকা পালন করতে চলেছে।

নারী শক্তির প্রশংসা মোদীর

এদিকে, আজ অলিম্পিয়ানদের উপস্থিতিতে লালকেল্লা থেকে জোরদার ভাষণে তাঁদের ভূয়সী প্রশাংসা করেন মোদী। তিনি বলেন, দেশের নতুন প্রজন্মে যেমন ‘খেলছে’, তেমনই ‘খিলছে’। আর তার হাত ধরেই দেশ এগিয়ে যাচ্ছে। এই দিক থেকে পিছিয়ে নেই দেশের মেয়েরাও। দেশের নারী শক্তিকে তাই সম্পূর্ণ নিরাপত্তা দিতে দেশকে একজোট করার ডাক দিয়েছেন মোদী।

সূত্র : ওয়ান ইন্ডিয়া
এন এইচ, ১৫ আগস্ট

Back to top button