ক্রিকেট

অ্যান্ডারসনের তোপে ৩৬৪ রানে অলআউট ভারত

লন্ডন, ১৪ আগস্ট – বুড়ো হাড়ের ভেল্কি দেখালেন ইংলিশ পেসার জিমি এন্ডারসন। ফিটনেসের ঘাটতি থাকায় ভারতের বিপক্ষে লর্ডস টেস্টে তার মাঠেই নামার কথা ছিল না। সেই এন্ডারসনই লর্ডস টেস্টে টস হেরে ব্যাটিংয়ে নামা ভারতের পাঁচটি উইকেটের পতন ঘটালেন মাত্র ৬২ রানে।

এ নিয়ে ক্যারিয়ারে পঞ্চমবারের মতো শিকার করলেন এক ইনিংসে পাঁচ উইকেট। ফলে লোকেশ রাহুলের সেঞ্চুরি ও রোহিত শর্মার হাফ সেঞ্চুরির পরও ৩৬৪ রানে থেমে গেছে ভারতের প্রথম ইনিংস। জবাবে ব্যাটিংয়ে নেমে ইংলিশরা দ্বিতীয় দিনের চা বিরতি পর্যন্ত তুলেছে ২৩ রান। দুই ওপেনার ররি বার্নস ও ডমিনিক সিবলি উভয়েই ১১ রানে অপরাজিত আছেন।

অথচ টস হেরে ব্যাটিংয়ে নামাটাকে ভারতীয়রা দেখছিল সাপে বর হিসেবেই। মাত্র ৩ উইকেট হারিয়ে ২৭৬ রানে প্রথম দিন শেষ করে বিরাট কোহলির দল। দ্বিতীয় দিনে পাহাড়সমান পুঁজি হবে, সেই আশাতেই ছিলেন ভারতীয় সমর্থকরা। কিন্তু দ্বিতীয় দিনে ইংলিশ বোলারদের তোপে সেভাবে দাঁড়াতেই পারলেন না সফরকারী দলের ব্যাটসম্যানরা।

দিনের শুরুটাই অস্বস্তি হয়ে আসে ভারতের। প্রথম দিনে সেঞ্চুরি হাঁকিয়ে অপরাজিত থাকা লোকেশ রাহুল (১২৯) দিনের দ্বিতীয় বলেই সাঁজঘরের পথ দেখেন ওলি রবিনসনের বলে। ডমিনিক সিবলির হাতে ক্যাচ দেন রাহুল। ভারতীয় দলের প্রথম দিনে দাপুটে ব্যাটিংয়ের মূল নায়কই ছিলেন রাহুল। ২৫০ বলে ১২ বাউন্ডারি আর ১ ছক্কায় ১২৯ রান করে তিনি সাঁজঘরে ফেরার পরই খেই হারিয়ে ফেলে ভারত।

পরের ওভারের প্রথম বলে আজিঙ্কা রাহানেকে (১) প্রথম স্লিপে ক্যাচ দিতে বাধ্য করেন জেমস অ্যান্ডারসন। ৪৯ রানের একটি জুটি গড়েছিলেন রিশভ পান্ত আর রবীন্দ্র জাদেজা। মার্ক উডের বলে পান্ত (৩৭) উইকেটের পেছনে ক্যাচ দিলে ভাঙে এই জুটি। এরপর লোয়ার অর্ডার নিয়ে লড়াই চালানোর চেষ্টা করেছেন জাদেজা।

কিন্তু শেষ ব্যাটসম্যান মোহাম্মদ সিরাজের ওপর আর ভরসা করতে পারেননি। ঝুঁকিপূর্ণ শট খেলতে গিয়ে বল আকাশে ভাসিয়ে দেন জাদেজা, আউট হন ৪০ রানে। ভারতেরও ইনিংস গুটিয়ে যায় ৩৬৪ রানে। জিমি এন্ডারসনের পাঁচ উইকেট শিকার ছাড়া অবশিষ্ট পাঁচটি ভারতীয় উইকেটের দুটি করে শিকার করেন ওলি রবিনসন ও মার্ক উড, বাকিটা যায় মঈন আলীর দখলে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১৪ আগস্ট

Back to top button