জানা-অজানা

বিলিয়নারদের করের অর্থে বিশ্বের সব প্রাপ্তবয়স্ক বিনামূল্যে টিকা পাবে

করোনা মহামারির সময় বিলিয়নারদের উপার্জিত অর্থের ওপর ৯৯ শতাংশ কর আরোপ করা হলে বিশ্বের সব প্রাপ্তবয়স্ককে বিনামূল্যে টিকা দেওয়া যাবে। শুধু তাই নয়, মহামারির সময় যারা বেকার হয়েছেন তাদেরকে ২০ হাজার মার্কিন ডলার করে সাহায্য দেওয়া যাবে। বেশ কয়েকটি পরামর্শক গ্রুপ পরিচালিত বিশ্লেষণ প্রতিবেদনে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনটি যৌথভাবে তৈরি করেছে অক্সফাম, ফাইট ইনইকুয়ালেটি অ্যালায়েন্স, ইনিস্টিটিউট ফর পলিসি স্টাডিজ এবং প্যাট্রিয়টিক মিলিয়নার্স।

প্যাট্রিয়াটিক মিলিয়নার্সের প্রধান মরিস পার্ল জানিয়েছেন, কোটি কোটি মানুষ যখন তাদের জীবন ও জীবিকা হারাচ্ছে তখন বিশ্বের বিলিয়ানারদের স্ফিত সম্পদের ভার বইতে পারছে না বিশ্ব। সমাজের পুনর্গঠনের জন্য ঐতিহাসিকভাবেই বিভিন্ন দেশের সরকার ধনীদের ওপর আরোপিত করের অর্থ ব্যবহার করেছে।

তিনি জানান, প্রথম বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্র সর্বোচ্চ আয়ের মানুষদের ওপর ৬৭ শতাংশ কর আরোপ করেছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রেসিডেন্ট রুজভেল্ট ব্যক্তি আয়ের সর্বোচ্চ সীমা ২৫ হাজার ডলার পর্যন্ত বেঁধে দিয়েছিলেন। গত বছরের ডিসেম্বরে আর্জেন্টিনা এককালীন কর আরোপ করেছিল। তাতে মে মাস পর্যন্ত দেশটির রাজস্ব আদায় হয়েছিল ২৪০ কোটি মার্কিন ডলার।

পার্ল বলেন, ‘আমাদের অর্থনীতি এই মজুত সম্পদের উপর বিষম খাচ্ছে, যা অনেক বড় উদ্দেশ্য পূরণ করতে পারে। বিলিয়নিয়ারদের সেই নগদ বলটি ঝেড়ে কেশে ফেলতে হবে এবং সরকারকে এর জন্য তাদের সম্পদের উপর কর আরোপ করতে হবে।’

এন এইচ, ১৩ আগস্ট

Back to top button