জাতীয়

বন্ধ ঘোষণার পরও মডার্নার প্রথম ডোজ দেওয়া হয়েছে ১ লাখ ৯২ হাজার ডোজ

ঢাকা, ১৩ আগস্ট – দুই দিন আগেই স্বাস্থ্য অধিদফতর জানিয়েছিল ১২ আগস্ট থেকে মডার্নার প্রথম ডোজ দেওয়া বন্ধ হয়ে যাবে। কিন্তু এ দিন দেখা গেছে অনেক কেন্দ্রেই বন্ধ রয়েছে মডার্নার দ্বিতীয় ডোজ দেওয়া। বৃহস্পতিবার (১২ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো টিকার তালিকা দেখে জানা যায়, এ দিন মডার্নার প্রথম ডোজ নিয়েছেন এক লাখ ৯২ হাজার ৯১১ জন। আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৫ হাজার ১৩৭ জনকে। মডার্নার টিকা এখন পর্যন্ত দেওয়া হয়েছে ২৪ লাখ ১৮ হাজার ৬৩১ ডোজ।

গত ১০ আগস্ট স্বাস্থ্য অধিদফতর জানায়, ১২ আগস্ট থেকে মডার্নার দ্বিতীয় ডোজ শুরু হবে এবং এ দিন থেকে প্রথম ডোজ বন্ধ হয়ে যাবে। সম্প্রসারিত টিকাদান কর্মসূচির নির্দেশনায় বলা হয়, আগামী ১২ আগস্টের পর সারাদেশে মডার্নার ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া বন্ধ ও দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করতে হবে। তবে যেসব স্থানে এই ভ্যাকসিনের প্রথম ডোজ উদ্বৃত্ত রয়েছে সে সব স্থানে দ্রুত প্রথম ডোজ দেওয়ার কাজ সম্পন্ন করে দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করতে হবে। চাহিদা মোতাবেক সারাদেশে দ্বিতীয় ডোজ ভ্যাকসিন প্রেরণ করা হবে।

এ দিকে বৃহস্পতিবার সকাল থেকেই ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় মডার্নার দ্বিতীয় ডোজ না পেয়ে ফিরে এসেছেন অনেকেই। টিকার সংকট থাকার কথা বলে অনেক কেন্দ্রে নোটিশ টাঙিয়ে দেওয়া হয়েছে। স্বাস্থ্য অধিদফতর থেকে আজ জানা যায়, আগামী ১৬ আগস্ট থেকে মডার্নার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে।

স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্য মতে, আজ অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ পেয়েছেন এক হাজার ৬১০ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন এক লাখ ১১ হাজার ৬৯০ জন। এখন পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকা দেওয়া হয়েছে এক কোটি ৭ লাখ ৪ হাজার ২১৮ ডোজ।

পাশাপাশি আজ ফাইজারের প্রথম ডোজ কাউকে দেওয়া হয়নি এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন তিন হাজার ৭০২ জন। আর এখন পর্যন্ত দেওয়া হয়েছে ৮৬ হাজার ৪৩৬ ডোজ।

এছাড়া ৭৩ লাখ ২৬ হাজার ৬৯৫ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া হয়েছে এখন পর্যন্ত। এর মধ্যে আজ প্রথম ডোজ নিয়েছেন ৯৩ হাজার ৯৮৬ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩৭ হাজার ৮৩৭ জন।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/১৩ আগস্ট ২০২১

Back to top button