দক্ষিণ এশিয়া

আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাত দখলে নিল তালেবান

কাবুল, ১৩ আগস্ট – আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাত দখলে নিয়েছে তালেবান। এর মাধ্যমে দেশটির ১১তম প্রাদেশিক রাজধানীর দখল নিল সশস্ত্র গোষ্ঠীটি। স্থানীয় বাসিন্দা ও সাংবাদিকদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এতথ্য জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

এর আগে বৃহস্পতিবার গজনি প্রদেশের রাজধানী দখল করে সশস্ত্র বিদ্রোহীরা। শহরটি আফগান রাজধানী কাবুল থেকে মাত্র ১৩০ কিলোমিটার (৮০ মাইল) দূরে অবস্থিত।

আলজাজিরার সাংবাদিক শার্লট বেলিস রাজধানী কাবুল থেকে জানিয়েছেন, এখন দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার ও বাদঘিজ প্রদেশে আফগান সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের লড়াই চলছে।

এদিকে সহিংসতা বন্ধে তালেবানের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিয়েছে আফগান সরকার। দুইপক্ষের মধ্যে শান্তি আলোচনায় মধ্যস্থতাকারী কাতারের মাধ্যমে এ প্রস্তাব পাঠানো হয়েছে।

তালেবানের হামলা-সহিংসতায় চলতি বছর আফগানিস্তানজুড়ে অন্তত ৩ লাখ ৯০ হাজার মানুষ নতুন করে বাস্তুচ্যুত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। বিশেষ করে, গত মে মাস থেকে এর হার ব্যাপকভাবে বেড়ে গেছে।

তবে সাম্প্রতিক লড়াইয়ে আফগান বাহিনীকে কোনঠাসা করে ফেলেছে তালেবান। একের পর এক শহর প্রাদেশিক শহর দখলে নিচ্ছে সশস্ত্র গোষ্ঠী। মার্কিন গোয়েন্দাদের বিশ্বাস, আগামী ৯০ দিনের মধ্যে তালেবানের হাতে কাবুল সরকারের পতন হবে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৩ আগস্ট

Back to top button