জাতীয়

বিদেশ থেকে সুরক্ষা অ্যাপ হ্যাকের চেষ্টা

ঢাকা, ১৩ আগস্ট – সুরক্ষা অ্যাপ বন্ধ করার জন্য একটি মহল বাইরে থেকে সাইবার হামলা চালিয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার বাংলাদেশ বিমানবাহিনীর ডিজিটাল সক্ষমতা বাড়াতে ত্রিপক্ষীয় চুক্তি সই অনুষ্ঠানে এই তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিনিয়ত একটা মহল দেশে সাইবার হামলার চেষ্টা চালিয়ে যাচ্ছে। সুরক্ষা অ্যাপ বন্ধ করার জন্যই এই হামলা চালানো হয়েছে। তবে আমাদের সংশ্লিষ্ট অভিজ্ঞ জনবল এই হামলা ভালোভাবেই মোকাবিলা করেছে। একক ব্যক্তি বা প্রতিষ্ঠানের পক্ষে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, এ জন্য প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা।

এদিকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ বিমানবাহিনীর ডিজিটাল সক্ষমতা বাড়াতে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেবে আইসিটি বিভাগের ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বিজিডি ই-গভ সার্ট। সেই সঙ্গে বিমানবাহিনীর সাইবার নিরাপত্তাসংক্রান্ত সমস্যা মোকাবিলার জন্য কার্যকর তথ্য ও সহযোগিতা প্রদান করা হবে। আর সে জন্য ডিজিটাল নিরাপত্তা এজেন্সি, বিজিডি ই-গভ সার্ট এবং বাংলাদেশ বিমানবাহিনীর সাইবার ওয়ারফেয়ার ও তথ্যপ্রযুক্তি অধিদপ্তরের মধ্যে সমঝোতা চুক্তি হয়েছে।

সমঝোতা স্মারকে সই করেন ডিজিটাল নিরাপত্তা এজেন্সির পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. আবদুস সাত্তার সরকার, বিজিডি ই-গভ সার্টের পরিচালক তারেক এম বরকতউল্লাহ এবং বাংলাদেশ বিমানবাহিনীর সাইবার ওয়ারফেয়ার ও তথ্যপ্রযুক্তি অধিদপ্তরের পরিচালক এয়ার কমোডর মো. তৌহিদুল ইসলাম। এ সময় সহকারী বিমানবাহিনী প্রধান (পরিচলন) এয়ার ভাইস মার্শাল মো. শফিকুল আলম, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মো. খায়রুল আমীন এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব উপস্থিত ছিলেন।

সূত্র: যুগান্তর
এম ইউ/১৩ আগস্ট ২০২১

Back to top button