দক্ষিণ এশিয়া

মমতাকে আমন্ত্রণ জানালেন সোনিয়া গান্ধী

নয়াদিল্লী, ১২ আগস্ট – ভারতে বিরোধী শক্তিকে একজোট করতে বৈঠক ডেকেছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। আগামী ২০ আগস্ট ভার্চুয়ালি এই আলোচনার আয়োজন করা হয়েছে।

খবরে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি এ বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনকেও। উপস্থিত থাকতে পারেন এনসিপি প্রধান শরদ পওয়ারও।

এক প্রতিবেদনে আরও জানিয়েছে, এবার সংসদ অধিবেশনের শুরু থেকেই বিরোধীরা এককাট্টা হয়ে দুই কক্ষে সরকার বিরোধীতায় নেমেছিল। সেই ঐক্যের ছবি দেখা গিয়েছে বৃহস্পতিবারও। একাধিক ইস্যুতে মিছিল করেছে ১৫টি বিজেপি বিরোধী দল। মিছিলের আগে কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খড়্গের সঙ্গে আলোচনায় বসতে দেখা যায় আম আদমি পার্টির সঞ্জয় সিংহকেও। পরে শিবসেনার তরফ থেকে সঞ্জয় রাউত জানান, ‘বিরোধীরা একজোট হয়েছে। ২০ আগস্ট কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী কংগ্রেস শাসিত রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলবেন। সেই আলোচনায় আমন্ত্রিত রয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীও।’

এর আগে বুধবার সংসদের উভয় কক্ষেই অধিবেশন সময়ের আগেই শেষ হয়। বিরোধী দলগুলোর দাবি, সংসদে মার্শাল আইন চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার সকালে সেই বিষয়টি ফের উল্লেখ করে রাহুল গান্ধী বলেন, ‘গণতন্ত্রকে হত্যা করা হচ্ছে সংসদে। পেগাসাস নিয়ে আলোচনা করতে দেয়া হয়নি, তুলতে দেয়া হয়নি কৃষি আইন নিলে আলোচনাও।’

২০২৪ সালের লোকসভা নির্বাচনকে সামনে রেখেই এগোতে চাইছে বিরোধীরা। সোনিয়ার বৈঠক ও পরবর্তী বৈঠকগুলোর মধ্যে দিয়েই বিরোধীদের পরিকল্পনার রূপরেখা স্পষ্ট হবে বলেই মনে করা হচ্ছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১২ আগস্ট

Back to top button