দক্ষিণ এশিয়া

ভারতে সংক্রমণ ফের ৪০ হাজার ছাড়াল

নয়াদিল্লী, ১২ আগস্ট – মহামারি করোনায় বিধ্বস্ত ভারতে দৈনিক সংক্রমণ ৪০ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ১৯৫ জন। বৃহস্পতিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম।

এর আগে বুধবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছিলো ৩৮ হাজার ৩৫৩ জন। মঙ্গলবার ২৮ হাজার ২০৪ জন আক্রান্ত হয়েছিলেন। এ নিয়ে দেশটিতে তিন কোটি ২০ লাখ ৭৭ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন।

এছাড়াও গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪৯০ জনের। এক্ষেত্রে পরিস্থিতি খুব একটা উন্নতি না হলেও মৃত্যু কিছুটা কমেছে। এর আগে বুধবার মৃত্যু হয়েছিল ৪৯৭ জনের।

গত মার্চের মাঝামাঝি সময়ে ভারতে একদিনে শনাক্ত রোগীর সংখ্যা ছিল ২০ হাজারের কাছাকাছি। তার পর দেশটিতে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ে।

গত ৭ মে ভারতে একদিনে সর্বোচ্চ চার লাখ ১৪ হাজারের বেশি রোগী শনাক্তের তথ্য জানানো হয়। ভারত থেকে ছড়িয়ে পড়া করোনার অতিসংক্রামক ডেল্টা ধরন-এর পেছনে ভূমিকা রেখেছে। মাঝে আক্রান্তের হার ও মৃত্যু কমে আসে। কিন্তু এর মধ্যে ফের মৃত্যু বেড়ে যাওয়ায় ভারতের জন্য অশনিসংকেত।

চীনের উহান শহর থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পরা ভাইরাস করোনায় বিশ্বব্যাপী এ পর্যন্ত ২০ কোটি ৫৫ লাখ ৪১ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪৩ লাখ ৩৭ হাজার জনের।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১২ আগস্ট

Back to top button