জাতীয়

আজ থেকে বগুড়া-জামালপুর ফেরি চলাচল চালু হচ্ছে, দুই পাড়ে উল্লাস

ঢাকা, ১২ আগস্ট – দীর্ঘ প্রতীক্ষার পর চালু হচ্ছে বগুড়ার সারিয়াকান্দির কালিতলা ও জামালপুরের মাদারগঞ্জ উপজেলার জামথলের মধ্যে ফেরি চলাচল। আজ বৃহস্পতিবার (১২ আগস্ট) ফেরি চলাচল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সংসদ সদস্য মির্জা আজম।

নতুন এ সার্ভিস চালু হলে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের দূরত্ব যেমন কমবে, তেমন খরচের দিক থেকেও হবে সাশ্রয়ী। একই সঙ্গে ভোগান্তি কমবে যমুনা সেতু পারাপারে।

এ বিষয়ে বিআইডাব্লিউটিএ কর্মকর্তা আশফাক আমিন বলেন, ফেরি চলাচল শুরু হলে যাত্রীরা ঝুঁকিমুক্তভাবে যাতায়াত করতে পারবেন। এই সার্ভিস চালু হলে রাজধানী ঢাকার সঙ্গে দূরত্ব কমবে ৮০ কিলোমিটার।

জানা যায়, জামালপুর ও বগুড়া জেলার মধ্যে যমুনার নৌপথে ফেরি সার্ভিস চালু করার বিষয়ে দীর্ঘদিন চেষ্টা চলছিল। এরই পরিপ্রেক্ষিতে আজ চালু হচ্ছে বহুল কাঙ্ক্ষিত এ রুটে ফেরি চলাচল। ফেরি সার্ভিসের উদ্বোধন হলেও পরীক্ষামূলকভাবে চলবে সি-ট্রাক। পূর্ণাঙ্গ ফেরি সার্ভিস চালু করতে সময় লাগবে আরও কয়েক মাস। বিআইডাব্লিউটি ২শ’ আসনবিশিষ্ট শহীদ আব্দুর রউফ সেরনিয়াবাত নামে একটি সি-ট্রাক এরই মধ্যে মাদারগঞ্জের জামথল ঘাটে নিয়ে এসেছে। শুরুতে সি-ট্রাকটি এই নৌপথে দিনে চারবার যাতায়াত করবে। সময় লাগবে ৪০ মিনিটের মতো।

ফেরি চালুর বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, এ পথে ফেরি চালু করার জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা করে যাচ্ছিলাম। কারণ ফেরি চলাচল শুরু হলে এ অঞ্চলের মানুষ দীর্ঘদিন ধরে যে সমস্যায় ভুগছিলেন তা লাগব হবে।

তিনি আরো বলেন, এ ফেরি চলাচল শুরু হলেও আপাতত পার হবে যাত্রী ও ছোটগাড়ি। শিগগিরই দুই ঘাটের অবকাঠামোগত উন্নয়ন সম্পন্ন হলে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ভারী মোটরযান পারাপারের ব্যবস্থা করা হবে।

সূত্র: আর টিভি
এম ইউ/১২ আগস্ট ২০২১

Back to top button