বিজ্ঞান ও প্রযুক্তি

ট্রোল হোক বা ব্যক্তিগত আক্রমণ, ‘লিমিটস’ দিয়ে রুখে দাঁড়াবে ইনস্টাগ্রাম

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে ট্রোল করা বা আক্রমণাত্মক মন্তব্য ঠেকাতে বড় ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। নতুন ফিচার নিয়ে এসেছে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। এবার থেকে আর ভূয়া অ্যাকাউন্ট তৈরি করে কাউকে হেনস্থা করা যাবে না বলেই জানিয়েছে ইনস্টাগ্রাম। খবর আনন্দবাজার অনলাইনের।

ইনস্টাগ্রাম কর্তৃপক্ষের তরফ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা যাতে সুরক্ষিত বোধ করেন, সেটা আমাদের দায়িত্ব। আমরা উস্কানিমূলক, আক্রমণাত্মক মন্তব্য ও হেনস্থা কোনও মতেই বরদাস্ত করব না। এ রকম করলে অ্যাকাউন্ট মুছে দেওয়া হবে।’

তারা বলছে, ‘আমরা ব্যবহারকারীদের সুরক্ষার জন্য বিশেষজ্ঞ কমিটির পরামর্শ মেনে নতুন ফিচার নিয়ে এসেছি। আশা করছি ব্যবহারকারীদের অভিজ্ঞতা ভাল হবে।’

ইনস্টাগ্রামের এ নতুন ফিচারের নাম ‘লিমিটস’। এর মাধ্যমে যারা আপনাকে অনুসরণ করে না তাদের মন্তব্য লুকিয়ে (হাইড) দেওয়া হবে। এ ছাড়া কেউ যদি খারাপ মন্তব্য করেন তা হলে ব্যবহারকারী চাইলে এ ফিচারটিতে ক্লিক করতে পারবেন। সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবে ইনস্টাগ্রাম।

শুধু তাই নয়, কেউ যদি উস্কানিমূলক বা আক্রমণাত্মক মন্তব্য করেন তা হলে ইনস্টাগ্রাম তাদের হুঁশিয়ারি দেবে। তারপরও যদি তারা এ ধরনের মন্তব্য করেন তা হলে তার অ্যাকাউন্ট মুছে দেবে ইনস্টাগ্রাম।

গত সপ্তাহ থেকে এ ফিচার শুরু হয়েছে। তাতে দেখা গেছে কাউকে হুঁশিয়ারি দিলে তিনি সঙ্গে সঙ্গে সেই মন্তব্য মুছে ফেলেছেন বা বদলে ফেলেছেন। এ ব্যবস্থার মাধ্যমে ইনস্টাগ্রাম ব্যবহার অনেক বেশি নিরাপদ হবে বলেই দাবি করেছেন সংস্থার প্রধান অ্যাডাম মসেরি।

এম ইউ

Back to top button