চট্টগ্রাম

চট্টগ্রামে একদিনে আরও ৯ জনের মৃত্যু, শনাক্ত ৫৮৯

চট্টগ্রাম, ১২ আগস্ট – চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৯ জনের মৃত্যু হয়েছে। যাদের ১ জন নগরের বাকি ৮ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে মারা গেছেন মোট ১ হাজার ১০৩ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ৫৮৯ জন। তারমধ্যে ৩৩৬ জন নগরের ও ২৫৩ জন বিভিন্ন উপজেলার।

এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৯৩ হাজার ২৩৪ জন। এর মধ্যে ৬৮ হাজার ৬৭৪ জন নগরের বাসিন্দা ও ২৪ হাজার ৫৯৪ জন বিভিন্ন উপজেলার।

বুধবার রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে।

কক্সবাজারসহ চট্টগ্রামের সরকারি-বেসরকারি ১০টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ২ হাজার ৮৮৩ জনের নমুনা পরীক্ষা হয়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৮২ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৪৫ ও উপজেলার ৫৯ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৯০৮ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৫৩ ও উপজেলার ২৩ জন জীবাণুবাহক পাওয়া গেছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৪২৪ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৭৩ ও উপজেলার ৫৫ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৪০ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১৮ ও উপজেলার ৬৫ জনজীবাণুবাহক পাওয়া গেছে।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ৩৬০ জনের মধ্যে ৭২ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ৪২ জন ও উপজেলার ৩০ জন।

চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ১২০ নমুনা পরীক্ষা নগরের ৪০ জন ও উপজেলার ১ জনের করোনা শনাক্ত হয়।

শেভরন ল্যাবে ৩৩৭ টি নমুনায় চট্টগ্রাম নগরের ১৮ ও উপজেলার ১ জনের শরীরে করোনা শনাক্ত হয়। আরটিআরএল ল্যাবে ২৩ নমুনা পরীক্ষা নগরের ৮ ও উপজেলার ৩ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে।

মেডিকেল সেন্টার হাসপাতালে ২৫ নমুনা পরীক্ষায় নগরে ৯ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে।

ইপিক হেলথ কেয়ার ল্যাবে ১১২ জনের নমুনা পরীক্ষায় নগরে ৬০ জন ও উপজেলার ৫ জন করোনা পজিটিভ শনাক্ত হন।

এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ৫২টি এর মধ্যে উপজেলার ১১ জনজীবাণুবাহক পাওয়া গেছে।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ৯ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তি মারা যান।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১২ আগস্ট

Back to top button